শনিবার, ১১ মে, ২০২৪

গরমে বিদ্যুৎ বিল কম রাখতে চান? বাড়িতে বসান এই সকল ফুল গাছগুলি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১৬, ২০২২, ১০:০৩ পিএম | আপডেট: মে ১৭, ২০২২, ০৫:১৭ এএম

গরমে বিদ্যুৎ বিল কম রাখতে চান? বাড়িতে বসান এই সকল ফুল গাছগুলি
গরমে বিদ্যুৎ বিল কম রাখতে চান? বাড়িতে বসান এই সকল ফুল গাছগুলি

গরম পড়তেই মানুষ নাজেহাল হয়ে উঠেছে। বেলা বাড়তেই সূর্যের উত্তাপ বেড়েই চলেছে। বিকেলের পর বেশিরভাগ দিন বৃষ্টি হচ্ছে ঠিকই তবে রাত টা ঠান্ডা থাকার পর পরের দিন সকাল থেকে ফের বাড়ছে গরম। সূর্যের উত্তাপ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আমাদের ঘরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে চলেছে। এসি, কুলার ইত্যাদির ব্যবহার শুরু হয়ে গেছে নানা বাড়িতেই। তবে বহু মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তের বাড়িতে এসি, কুলার এসবের চল নেই বললেই চলে। 

অন্যদিকে এসি, কুলার ইত্যাদি চালানোর ক্ষেত্রে নানা সমস্যাও দেখা দেয়। বাইরের গরম থেকে এসে কিংবা ছোট ছেলেরা মাঠে খেলাধুলা করে এসে যদি ঠাণ্ডা ঘরে প্রবেশ করে তাহলে জ্বর, ঠাণ্ডা লাগা এমনকি বুকে কফও জমতে পারে। অন্যদিকে বৃদ্ধি পাবে বৈদ্যুতিক বিলও। তবে যদি বিল কমাতে চান তাহলে বাড়িতে লাগান ফুল গাছ। 

গরমকাল ফুল গাছ লাগানোর ক্ষেত্রে উপযোগী বলে মনে করা হয়। কারণ গাছ সূর্য রশ্মি এর দ্বারা তাদের খাদ্য তৈরি করে। ফলে সূর্যের তাপ থেকে অনেকটাই রক্ষা পাবে ঘর।এবং ঘর ঠান্ডা থাকবে, কমবে এসি, কুলার এর ব্যবহার সঙ্গে বৃদ্ধি পাবে বৈদ্যুতিক বিও।  তাহলে  চলুন এবার দেখে নেওয়া যাক কোন কোন ফুল, ঘর ঠান্ডা করতে এবং বিল কমাতেও সাহায্য করবে-

১) জবা ফুল - এই গরমে বাড়িতে লাগান জবা ফুলের গাছ। নানা রঙের জবা ফুল এর গাছ লাগাতে পারেন। এতে বাড়ির পরিবেশ মনোরম হওয়ার সাথে সাথে ঘর ঠান্ডা থাকবে। এবং এসি, কুলার এর ব্যবহার কম হবে। কমবে বৈদ্যুতিক বিল। 

২) দোপাটি ফুল -  ঠান্ডা রাখতে সাহায্য করে আরও একটি ফুল হল দোপাটি ফুল। এটি লাগানোর ৩০-৪০ দিনের মধ্যে বড় হয়ে উঠে। এটিও ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে থাকে। 

৩) সূর্যমুখী ফুল - এই গরমে বাড়িতে লাগাতে পারেন সূর্যমুখী ফুল। এটি বছরে ৩ বার লাগানো যায়। তারমধ্যে গরম কাল একটি। গরমকালে বাড়িতে সূর্যমুখী ফুল লাগান এবং ঘর করে তুলুন ঠান্ডা। এভাবেই প্রাকৃতিক ভাবে ঘরকে ঠান্ডা করুন। এতে কিছুটা হলেও সাশ্রয় হবে বৈদ্যুতিক বিল।