শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি আলু পনির, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ১২:৩৮ পিএম | আপডেট: জুন ১৬, ২০২২, ০৬:৩৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি আলু পনির, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি আলু পনির, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: উপকরণ: পনির ২০০ গ্রাম, আলু ১ টা, কুচনো টমেটো ১টা, কাঁচা লঙ্কা বাটা ১ টা, আদা বাটা ১/২ চা চামচ, ১/২ চা চামচ গোটা জিরে, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, নুন স্বাদমতো, ১/২ চা চামচ ঘি, সামান্য হিং, ৪টে এলাচ, ৪টে লবঙ্গ, ১টুকরো দারুচিনি, ১টা তেজপাতা, সরষের তেল

প্রস্তুত প্রনালী: প্রথমেই পনির টাকে সামান্য নুন ও হলুদ দিয়ে মেখে রাখতে হবে। এরপর একটি কড়াইতে কিছুটা তেল দিয়ে তাতে তাতে আলু গুলো দিয়ে ভেজে নিতে হবে। এরপর আলু ভাজা হয়ে গেলে তুলে নিয়ে পনির গুলোকে ওই তেলে দিয়ে ভেজে নিতে হবে হবে। 

তারপর ওই তেলের মধ্যেই ফোড়ন হিসেবে একে একে এলাচ, লবঙ্গ, তেজপাতা, দারুচিনি দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করে তারপর হিং ও গোটা জিরে দিয়ে আবারও কিছুক্ষন নাড়াচাড়া করে নিতে হবে। এরপর থেঁতো করে রাখা আদা ও কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে।

এরপর হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিতে হবে। এরপর জিরে গুঁড়ো ও টমেটো কুচি ও পরিমান মতো নুন দিয়ে দিতে হবে। এরপর মসলা ভালোভাবে কষিয়ে নিয়ে ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে। এরপর আবারও কিছুক্ষন কষিয়ে জল দিয়ে দিতে হবে। এরপর ঝোলটা ফুটে এলে পনির গুলো দিয়ে দিতে হবে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মিনিট দশেক রান্না করে নিতে হবে। তারপর ঢাকনা খুলে ঘি দিয়ে নামিয়ে নিলেই তৈরি ‘আলু পনির’ এর সুস্বাদু নিরামিষ তরকারি।