শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল সুস্বাদু ভেটকি মাছের পাতুরি! কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২১, ২০২২, ১১:৫৮ এএম | আপডেট: মার্চ ২১, ২০২২, ০৫:৫৮ পিএম

আজকের স্পেশাল সুস্বাদু ভেটকি মাছের পাতুরি! কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
আজকের স্পেশাল সুস্বাদু ভেটকি মাছের পাতুরি! কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

রোজ আমিষ নানান ধরণের পদের ভিড়ে এই ধরণের রান্না গুলো যেন কোথাও হারিয়ে যাচ্ছে। আজ তাই আপনাদের জন্য একটু অন্য স্বাদে ভেটকি মাছের পাতুড়ির রেসিপি নিয়ে চলে এসেছি। দেখে নিন কিভাবে বানাবেন এই রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ:  ৪ পিস ভেটকি ফিলে, পাতুরির করার জন্য সেই মাপে কেটে নেবেন। ২ টেবিলচামচ সরষে, ১ টেবিলচামচ পোস্ত, একের চার কাপ নারকেল কোরা, ৭ টি কাঁচালঙ্কা চিরে নিন, ১ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন, ১ টি কলাপাতা, চারটি টুকরোয় কেটে নিন। ২ টেবিলচামচ সরষের তেল নিয়ে নেবেন মাখানোর জন্য।

প্রস্তুত প্রণালী: রান্না শুরু করার আগে ভেটকি মাছের ফিলেতে নুন আর হলুদ ভালোভাবে মাখিয়ে নিন। এবার মিক্সিতে সরষে আর পোস্ত একসাথেই বেটে নিন সাথে কাঁচালঙ্কাও বেটে নেবেন, খুব অল্প পরিমানে জল ব্যবহার করবেন বাটার সময় যাতে মসলা পাতলা হয়ে না যায়। এবার নারকেল কোরা, নুন আর হলুদ এই মশলার সঙ্গে বেশ ভালোভাবে মিশিয়ে নিন। এবার মশলাটা মাছের গায়ে দিয়ে মাখিয়ে নিন তারপর ফ্রিজে রাখুন এক ঘণ্টার জন্য।

এক ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে মাছগুলো মশলা থেকে আলাদা করে নিন, এবার সেগুলর গায়ে মাখান সরষের তেল। এখন কলার পাতাগুলি গ্যাসের আঁচে খুব হালকা করে সেঁকে নিন, তাতে মুড়তে সুবিধে হবে এবং পাতাগুলো ফেটে যাবেনা। এরপর প্রতিটি পাতার উপর প্রথমে এক টেবিলচামচ পরিমান বাটা মশলা দিন, তার উপর মাছের টুকরোগুলো দিয়ে দিন। এবং শেষে আবার এক চামচ মশলা দিয়ে পুরো মাছটা ভালোভাবে ঢেকে দিন।

মসলার উপরে একটা কাঁচালঙ্কা রাখুন, উপর থেকে সামান্য সরষের তেলও দেওয়া যায়। এবার পাতা চারিদিক দিয়ে মুড়ে সাদা সুতো দিয়ে বেঁধে নিন। সবগুলি পাতুরি মোড়া হয়ে গেলে ভাজা শুরু করুন। একটি নন-স্টিক প্যানে সামান্য তেল দিন, তার মধ্যে পাতুরিগুলো সাজিয়ে দেবেন। এবার সেগুলি ঢাকা দিয়ে কম আঁচে ভাজুন। ৭-৮ মিনিট মাঝারি আঁচে প্রতিটি পিঠ ভাজলে দেখবেন পাতা পুড়ে কালো হয়ে গেছে, তখন বুঝবেন মাছ সিদ্ধ হয়ে গেছে এবং পদটি তৈরি। এখন নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন।