সোমবার, ০৮ আগস্ট, ২০২২

ভাত-রুটি একসঙ্গে খাওয়া কি ভালো? জেনে নিন কোনটা আগে খাবেন

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০৬:৫০ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ০৬:৫০ পিএম

ভাত-রুটি একসঙ্গে খাওয়া কি ভালো? জেনে নিন কোনটা আগে খাবেন
ভাত-রুটি একসঙ্গে খাওয়া কি ভালো? জেনে নিন কোনটা আগে খাবেন

ডাক্তাররা রুটি এবং ভাত খাওয়ার পরামর্শ দেন না। এর ফলে স্থূলতা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যদিও অনেকেই  না জেনে এই ভুল করেন যার প্রভাব তাদের স্বাস্থ্যের ওপর পড়ে। যদি আপনি রুটি এবং ভাত একসঙ্গে খেতে  পছন্দ করেন তাহলে আপনাকে অনেক সাবধানতা মেনে চলতে হবে।

প্রথমত রুটি এবং ভাত একসঙ্গে খেলে শরীরে ক্যালোরি ইনটেক অনেক বেশি হয়। যার প্রভাব স্বাস্থ্যের উপর দেখা দেয়। চেষ্টা করুন ভাক খেলে কেবল ভাত খান, রুটি খেলে খালি রুটি খান। কিন্তু যদি আপনি এই দুটি খাবার একসঙ্গে খান তাহলে ভাতের আগে রুটি খান। আসলে আগে ভাত খেলে পেট ভরে গেছে বলে মনে হয়, কিন্তু কিছু পরেই ফের খিদে পেতে শুরু করে। অন্যদিকে রুটির পর ভাত খেলে পেট অনেকক্ষন ভরা থাকবে।

ভাত ও রুটি উভয়ই কার্বোহাইড্রেট সমৃদ্ধ। দুটো একসঙ্গে খেলে শরীরে স্টার্চের ইনটেক বেড়ে যায়। এতে ফ্যাট বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। মনে রাখবেন রাতে রুটি খাওয়ার স্বাস্থ্যের জন্য বেশি লাভদায়ক। আসলে রুটি পাচনে সহায়ক এবং রাতে খাওয়ার পর ঘুমও ভাল হয়। ডিনারে এমন খাবার খাওয়া উচিত যা হজম করতে বেশি পরিশ্রম করতে হয় না। কারণ রাতে খাওয়ার পরেই আমরা ঘুমোতে যাই। সেক্ষেত্রে রুটি খেতে পারেন।