রবিবার, ১৯ মে, ২০২৪

গরমের দাবদাহ থেকে রক্ষা করুন বাগানের গাছ! রইল যত্ন নেওয়ার এই সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ৬, ২০২২, ০৪:৩০ পিএম | আপডেট: মে ৬, ২০২২, ১০:৩০ পিএম

গরমের দাবদাহ থেকে রক্ষা করুন বাগানের গাছ! রইল যত্ন নেওয়ার এই সহজ পদ্ধতি
গরমের দাবদাহ থেকে রক্ষা করুন বাগানের গাছ! রইল যত্ন নেওয়ার এই সহজ পদ্ধতি

গাছ আমাদের পরম বন্ধু বলা চলে। গাছ থেকে পাওয়া অক্সিজেন থেকে আমরা নিঃশ্বাস নিয়ে থাকি। তাই গাছের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। আমাদের অনেকের বাড়িতেই বাগান রয়েছে। সেখানে রয়েছে নানা ধরনের গাছ। তাই এই গরমের দাবদাহ থেকে বাগানের গাছ কে রক্ষা করুন, নিন বিশেষ যত্ন। কিভাবে নেবেন যত্ন, দেখুন-

গরমে বড় গাছের তুলনায় চারাগাছের বিশেষ ভাবে যত্ন নিতে হবে। কারণে এই তীব্র গরমে চারাগাছ শুকিয়ে যেতে পারে। এবং অতিরিক্ত তাপের কারণে চারাগাছ বেড়ে ওঠার ক্ষেত্রে বাধা পেতে পারে। তাই এই গরমে চারাগাছ এমন জায়গায় রাখুন যেখানে জল, আলো, বাতাস সবকিছুই পরিমাণ মতো পারে। অতিরিক্ত পরিমাণে যাতে কোনো কিছুই না পায় সেদিকে নজর রাখতে হবে। 

আপনার যদি বাগান থেকে থাকে তাহলে বাগানের হচ্ছে বিশেষ যত্ন নিন এই গরমে। গাছ সতেজ রাখতে প্রয়োজনীয় সার দিন। বাড়িতেও তৈরি করতে পারেন সার। বাড়িতে সার তৈরি করতে - ডিমের খোসা, চা পাতা, গোবর ইত্যাদি রোদে শুকিয়ে গেছে দিন। এতে গাছ সতেজ থাকবে। 

এছাড়া এই গরমে সবচেয়ে প্রয়োজনীয় হল জল। আমাদেরও যেমন জলের ঘাটতি দেখাতে, সেরকম গাছের ক্ষেত্রেও হতে থাকে। তাই এই গরমে ২-৩ বার মতো চারাগাছ এ জল দিন। তার বেশি দেওয়া যাবে না এতে চারাগাছের ক্ষতি হতে পারে। তবে বড় বৃক্ষ গাছে বেশি পরিমাণে জল দিতে হবে। 

তবে গাছে জল দেওয়ার সময় মাটি দেখে নিতে হবে প্রথমে। যে সেটি ভিজে আছে নাকি শুষ্ক। শুষ্ক থাকলে বেশি জল দিলে অসুবিধে নেই। কিন্তু মাটি ভিজে থাকলে সেক্ষেত্রে কম জল দিতে হবে। বেশি জলের কারণেও অনেক সময় চারাগাছ মারা যায়।