বুধবার, ০১ মে, ২০২৪

AC-তে বেশি সময় কাটাচ্ছেন? বাড়ছে বিপদ! কি কি রোগ ডেকে আনছেন দেখুন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৪:০৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২২, ১০:০৭ পিএম

AC-তে বেশি সময় কাটাচ্ছেন? বাড়ছে বিপদ! কি কি রোগ ডেকে আনছেন দেখুন
AC-তে বেশি সময় কাটাচ্ছেন? বাড়ছে বিপদ! কি কি রোগ ডেকে আনছেন দেখুন

বর্ষাকাল পার করে শরৎকাল এসেগেছে। আর কিছুদিন পরই দুর্গাপুজো। তবে গরমে মানুষ নাজেহাল। নিম্নচাপের জেরে কদিন ধরে বৃষ্টি চলছে। তবে নিম্নচাপ আসার আগে তিব্র গরম ছিল। দিনের বেলায় সূর্যের প্রখর তাপ। আর এই গরম থেকে রেহাই পেতে এসি, কুলারইত্যাদির ব্যবহার হয়ে থাকে নানা বাড়িতেই। তবে বহু মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তের বাড়িতে এসি, কুলার এসবের চল নেই বললেইচলে।

তবেএসি, কুলার ইত্যাদি চালানোর ক্ষেত্রে নানা সমস্যাও দেখা দেয়। গরম থেকে রেহাই মিললেও AC তে বেশিক্ষণ সময় থাকলে আপনি নিজের অজান্তেই ডেকে আনছেন বিপদ। বাইরের গরম থেকে এসে কিংবা ছোট ছেলেরা মাঠে খেলাধুলা করে এসে যদি ঠাণ্ডা ঘরে প্রবেশ করে তাহলে জ্বর, ঠাণ্ডা লাগা এমনকি বুকে কফও জমতে পারে। 

এছাড়া বেশি সময় AC তে থাকলে ত্বক শুষ্ক হয়ে পরে। ফলে ত্বকে চুলকানি, সাদা দাগ ইত্যাদি সমস্যা দেখা দেয়। আবার AC আমাদের শরীরের আর্দ্রতা শোষণ করে থাকে, আর তারফলে আমাদের ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। অন্যদিকে বেশিক্ষণ AC তে থাকলে চোখও শুষ্ক হতে শুরু করে। ফলে চোখে চুলকানি, জ্বালাপোড়া ইত্যাদি সমস্যা দেখা দিয়ে থাকে। 

AC তে যারা বেশিক্ষণ সময় কাটান তাঁদের শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া গলা শুকিয়ে যায়, গলা ব্যাথা, নাক বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিয়ে থাকে। যাদের AC তে বেশিক্ষণ থাকতে হয় তাঁরা নিজেদের বিশেষ খেয়াল নিন। নাহলে নানা সমস্যা হতে পারে।     

আর যারা AC না চালিয়ে বাড়িতে থাকতে পারেন না, ঘুমাতে পারেন না তাঁরা AC ব্যবহার কম করার চেষ্টা করুন। এসি, কুলারএর হওয়া থেকে বিরত থাকুন। নিজেকে এবং পরিবারকে সুস্থ রাখতেবাড়ি কে প্রাকৃতিক ভাবেকিভাবে ঠান্ডা করে তুলবেন সে দিকে একটুনজর দিন।