সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ত্বক সুন্দর রাখতে যে জিনিসগুলি মেনে চলা উচিত, রইল টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৫:৩৭ পিএম | আপডেট: জুলাই ২৮, ২০২২, ১১:৩৭ পিএম

ত্বক সুন্দর রাখতে যে জিনিসগুলি মেনে চলা উচিত, রইল টিপস
ত্বক সুন্দর রাখতে যে জিনিসগুলি মেনে চলা উচিত, রইল টিপস

প্রতিদিনের নানান কাজ কর্মের চাপে অনেকেরই ত্বকের সেভাবে খেয়াল রাখা হয় ওঠে না। যে কারণে নানান রকমের সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে কি কি করণীয় জেনে নিন-

ত্বকের যত্ন নিতে প্রতিদিন একটি করে ডাবের জল খান। বাইরে কাজে গেলেও খান আর ঘরে থাকলেও খান। আবার কোথাও বেড়াতে গেলেও বাদ যায় না ডাবের জল। তাহলেও অনেক উপকার মিলবে।

ত্বকের দাগ দূর করতে হলুদের বিকল্প মেলা ভার। এক চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা–চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট করে নিন। এবার এটি হাত-পায়ের আঙুলে এবং দাগ যুক্ত স্থানে লাগিয়ে ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে ঘষে তুলন। এরপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। 

অনেক কার্যকরী এই অ্যালোভেরা। রূপচর্চার অন্যতম সেরা এই প্রাকৃতিক উপাদান আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এবং কালো হয়ে যাওয়া থেকে রক্ষা করবে। অ্যালোভেরা বাইরে যেমন কিনতে পাওয়া যায়, তেমনি ঘরেও টবে লাগিয়ে থাকেন অনেকে। একটি অ্যালোভেরার স্টিক নিয়ে এর ওপরের সবুজ অংশ কেটে ভেতরের জেলি কাঁটা চামচের সাহায্যে বের করে নিন। এই জেলি হাত-পা, মুখ এবং প্রয়োজনীয় জায়গাগুলোয় মেখে ৩০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। 

চিনির সঙ্গে অলিভ অয়েলের মিশ্রণ ত্বকের দাগ সারাতে কার্যকরী। চিনি ও অলিভ অয়েল মিশিয়ে গায়ে মেখে আধা ঘণ্টা শুকানোর সময় দিন। শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।