শনিবার, ১৮ মে, ২০২৪

ব্রণের সমস্যায় ভুগছেন? মুক্তি মিলতে পারে কলার খোসায়, রইল ব্যাবহার পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০৫:৩৯ পিএম | আপডেট: জুলাই ১৯, ২০২২, ১১:৩৯ পিএম

ব্রণের সমস্যায় ভুগছেন? মুক্তি মিলতে পারে কলার খোসায়, রইল ব্যাবহার পদ্ধতি
ব্রণের সমস্যায় ভুগছেন? মুক্তি মিলতে পারে কলার খোসায়, রইল ব্যাবহার পদ্ধতি

কলার খোসা ত্বকে ঘষতে পারেন: ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে প্রথমে মুখ ধুয়ে কাপড়ে মুছে নিন। তারপর ১০ মিনিট ধরে কলার খোসার ভিতরের সাদা অংশটা দিয়ে মুখে ঘষুন ভাল করে। এরপর ২০ মিনিট রেখে জল দিয়ে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। কলার খোসায় ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। যা ত্বক ভাল রাখে, লালচে ভাব কমায়, এবং ব্রণ থেকে মুক্তি পেতে সহায়তা করে।

ওটস এবং কলার খোসার প্যাক: একটা কলার খোসা, হাফ কাপ ওটস, তিন টেবিল চামচ চিনি একসঙ্গে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। যখন সম্পূর্ণ মসৃণ পেস্ট তৈরি হয়ে যাবে, সেই মিশ্রণটি মুখে লাগিয়ে হালকাভাবে ঘষে ঘষে ত্বকে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন। তারপর অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এই প্যাকটি ত্বকে পুষ্টি জোগায় এবং ব্রণ থেকেও মুক্তি দেয়।

লেবুর রস এবং কলার খোসার মিশ্রণ: এক টেবিল চামচ কলার খোসার পেস্ট, এক টেবিল চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটু তুলো দিয়ে ব্রণর জায়গাগুলিতে এই পেস্টটি লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। লেবু ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং ত্বক থেকে ব্রণের দাগও দূর করে। এভাবে ব্যাবহার করুন দুই দিন ছাড়া।

বেকিং পাউডার এবং কলার খোসা: এক টেবিল চামচ কলার খোসার পেস্ট, হাফ টেবিল চামচ বেকিং পাউডার একসঙ্গে নিয়ে মেশান ভাল করে। এবার ব্রণর জায়গায় পেস্টটি লাগান। দুই মিনিট পর মুখ ধুয়ে মুছে নিন। তারপর অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এই প্যাক ত্বক থেকে টক্সিন দূর করে, ব্রণ সারায় এবং লালচে ভাব কমিয়ে তুলতে সাহায্য করে।