সোমবার, ২০ মে, ২০২৪

আপনি কি রাত্রে লাইট জ্বালিয়ে ঘুমান? জানেন শরীরে কী ক্ষতি ডেকে আনছেন

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০৩:৪০ পিএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ০৯:৪০ পিএম

আপনি কি রাত্রে লাইট জ্বালিয়ে ঘুমান? জানেন শরীরে কী ক্ষতি ডেকে আনছেন
আপনি কি রাত্রে লাইট জ্বালিয়ে ঘুমান? জানেন শরীরে কী ক্ষতি ডেকে আনছেন

সারাদিনের অক্লান্ত পরিশ্রম এর পরে রাত্রে সমস্ত মানুষেরই প্রয়োজন নিশ্চিন্তে ঘুমানোর। তবে বর্তমান দিনে জীবনযাপনে নানান অনিয়মের কারণে অনেকেই অনিদ্রাসহ  অনেক রকমের ঘুম সংক্রান্ত সমস্যায় ভুগছেন। যার ফলে শরীরে বাসা বাধে নানান মারাত্মক রোগ।

হয়তো অনেকেই জানেন অনিয়ম এর মধ্যে পরে রাতে লাইট জ্বালিয়ে ঘুমানোটাও। এই কারণেও স্বাস্থ্যে অনেক ক্ষতিকর প্রভাব পড়তে পারে, বলে জানা যাচ্ছে। বিশেষজ্ঞদের থেকে জানা যাচ্ছে যে, আপনি আসলে ঘুমানোর সময় কীভাবে ঘুমাচ্ছেন, আপনার চারপাশের সমস্ত কিছুই গুরুত্বপূর্ণ। ঘুম ঠিক হবে কি না তা অনেকটাই নির্ভর করে আপনার চারদিকের পরিবেশের উপর।

গবেষকদের থীকে জানা যাচ্ছে যে ঘুমের সময় সমস্ত মানুষেরই ঘর অন্ধকার করে রাখা উচিত। কারণ আপনি ঘুমিয়ে পড়লেও যদি আলো জ্বলে ঘুমের সময় ব্যাঘাত ঘটতে পারে। যে কারণে শরীরে বাড়তে পারে ইনসুলিন রেজিস্টেন্স। হৃদরোগে আক্রান্ত হওয়ারও সম্ভাবনাও দেখা দেয়।

গবেষণার সময় দেখা যায়, রাতে ঘুমানোর সময় ঘরে আলো জ্বালানো থাকলে শরীরের ভেতরে একপ্রকার আলোড়ন তৈরি হয়। যার ফলস্বরুপ বেড়ে যায় হৃদস্পন্দন। সারা শরীরে তখন অক্সিজেন সমৃদ্ধ রক্ত চলাচল করতে থাকে। আর বিনা প্রয়োজনে এভাবে হার্টের কার্যকারিতা বা গতি বেড়ে যাওয়ার ফলে অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। এমনকি হৃদরোগের আক্রান্ত হওয়ার সম্ভাবনাও এই কারণে অনেকটাই বেড়ে যায়।

এছাড়া জানা যায় যে রাতে ঘরে লাইট জ্বালিয়ে ঘুমালে রক্তে শর্করার পরিমাণও বাড়তে পারে। যেটি চিকিৎসার ভাষায় ডায়াবেটিস নামে পরিচিত। আর এই রোগে একবার আক্রান্ত হলে তা নিয়ন্ত্রণ করা খুবই কষ্টকর বিষয়। গবেষণা থেকে জানা যাচ্ছে, একটি ছোট লাইট জ্বালিয়ে ঘুমালেও শরীরের ইনসুলিন রেজিস্টেন্স দেখা দিতে পারে। এর ফলে শরীরে বাড়তে থাকে সুগারের পরিমাণ। তবে যারা একদমই অন্ধকারে ঘুমাতে পারেন না তারা বেডের নীচের দিকে হালকা আলো জ্বেলে রাখতে পারেন, তাতে ক্ষতির সম্ভাবনা একটু কম।