বুধবার, ০১ মে, ২০২৪

শরীরসুস্থ রাখতেও সাহায্য করে এই মশলা! জেনেনিন এই মশলার উপকারিতা

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০৬:২১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২, ১২:২১ এএম

শরীরসুস্থ রাখতেও সাহায্য করে এই মশলা! জেনেনিন এই মশলার উপকারিতা
শরীরসুস্থ রাখতেও সাহায্য করে এই মশলা! জেনেনিন এই মশলার উপকারিতা / প্রতীকী ছবি

আমরা বাঙালিরা খেতে যেমন পটু তেমনি রান্না করতেও বেশ পটু বললেই চলে। বাঙালিরা নানা রকমের পদ রান্না করে থাকি। আর এইসব রান্না সুস্বাদু করে তুলতে আমরা ব্যবহার করে থাকি মশলা। একটি রান্না সুস্বাদু করতে তুলতে খুবই গুরুত্বপূর্ণ হল মশলার ব্যবহার। মশলার পরিমাণ ঠিকঠাক না দিলে কখনই রান্না ভালো স্বাদ আসবে না। 

তবে বেশি পরিমাণ মশলা দিলেও আবার খুব ভালো রান্না না হতেও পারে। বেশি মশলা দিলে রান্নার স্বাদ ভালো হওয়ার জায়গায় স্বাদ খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। অন্যদিকে বেশি মশলাদার খাবার খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষেও ভালো নয়। বেশি মশলাদার খাবার খেলে লিভারের সমস্যা দেখা দিতে পারে। 

তবে আমরা যেসকল মশলা খাবারে ব্যবহার করে থাকি, সেসকল মশলা আমাদেত্র স্বাস্থ্যের পক্ষেও ভালো। আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে থাকে। উল্লেখ্য নিউট্রিশনিস্টদের মতে, মশলায় থাকে ফাইটো নিউট্রিয়েন্টস। যা আমাদের শরীরের সুস্থ কোশগুলিকে ক্যানসার কোশে রূপান্তরিত হওয়া থেকে বিরত রাখে। চলুন তবে মশলার উপকারিতাগুলি একনজরে দেখে নেওয়া যাক..

জিরেঃ রান্নায় স্বাদ বৃদ্ধি করার সাথে সাথে জিরে আমাদের ওজন হ্রাস করতে খুবই উপকারী। জিরে তে রয়েছে প্রচুর পরিমানে আয়রন। তাই জিরে আমাদের শরীরে আয়রনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে থাকে। কিডনি ওলিভারের কার্যকারিতা বাড়িয়ে দেয়। অন্যদিকে আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে।  

লবঙ্গঃ রান্নাতে এর ব্যবহারের সাথে সাথে দাঁতেরব্যথা থেকে রেহাই পেতেওলবঙ্গ কাজে দেয়। এমনকি মাউথফ্রেশনার হিসাবেও লবঙ্গ খেয়ে থাকি আমরা। 

দারচিনিঃ পেটে গ্যাস, চুলকানি, হার্টের রোগ, ইত্যাদি আরও নানা ধরনের রোগ থেকে উপশম দেয় দারচিনি। করে। সঙ্গে ওজন হ্রাস করতেও সাহায্য করে থাকেদারচিনি। এছাড়া রক্তে ইনসুলিনের মাত্রা ঠিক রাখতে দারচিনি খুবই উপকারী।