রবিবার, ১৯ মে, ২০২৪

ব্রণর সমস্যায় ভুগছেন? রেহাই পেতে রইল কিছু সহজ টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৫:০৩ পিএম | আপডেট: জুন ৫, ২০২২, ১১:০৩ পিএম

ব্রণর সমস্যায় ভুগছেন? রেহাই পেতে রইল কিছু সহজ টিপস
ব্রণর সমস্যায় ভুগছেন? রেহাই পেতে রইল কিছু সহজ টিপস

ব্রণের সমস্যায় অনেকেই ভোগেন, অনেক কিছু ব্যাবস্থা গ্রহণের পরও কমতে চায়না। অনেকসময় যাদের অতিরিক্ত অয়েলি স্কিনের তাদের ব্রণ বেশি হিয়। আপনার অয়েলি স্কিন নাকি বুঝতে পারছেন না? লক্ষ্য রাখবেন আপনার ঘাম বেশি হচ্ছে নাকি, এছাড়া সকাল বেলা ঘুম থেকে উঠে যদি নাকের পাশে এবং থুতনিতে তেল তেল জমে থাকতে দেখেন তবে বুঝবেন আপনার অয়েলি স্কিন।

অনেক সময় ব্যাকটেরিয়াল ইনফেকশনজনিত কারণেও ব্রণের সমস্যা দেখা যায়। অনেক ক্ষেত্রে দেখা যায় শরীরে সমস্যা যদি খুব বেশি হয়, সেটার প্রভাব স্কিনের ওপরেও পড়ে। বদহজমের সমস্যা থেকেও হতে পারে ব্রণ।

ব্রণ কমাতে গেলে অবশ্যই প্রতিদিন শরীরচর্চা এবং যোগাসন, ব্যায়াম এগুলো করা উচিত। সাথে পুষ্টিকর ডায়েট এবং জিঙ্ক যুক্ত খাবার যেমন ছোলা, ইয়গার্ট, পালং শাক, বাদাম, শস্য দানা, চিকেন এগুলি খাওয়া খুবই উপকারী।

খুব প্রয়োজন না হলে চিনি এবং দুধ জাতীয় খাবার খাওয়া বন্ধ করে দেওয়া উচিত। অনেক সময় এর থেকে অ্যালার্জির মাত্রা বাড়তে পারে। তাতে ব্রণের সমস্যা দেখা যায়।

কিন্তু ব্রণ হলে ভুলেও সেটি ফাটাতে যাবেন না। খুব সমস্যা না হলে হাত ও দেবেন না। এগুলি ফাটলে ব্রণের সমস্যা বাড়তে পারে। এছাড়া আপনি যদি ওষুধ লাগাতে চান তাহলে ধৈর্য ধরুন, কারণ ওষুধ লাগলে ৩ মাস মতো সময় লাগবে। হরমোনাল সমস্যা থাকলে নিজের মতো কিছু না লাগিয়ে একজন ডার্মাটোলজিস্ট এর থেকে পরামর্শ নেয়াই ভালো।

আপনি যদি ক্লিনজার ব্যাবহার করেন তবে বিশেষ করে স্যালিসিলিক অ্যাসিড যুক্ত ক্লিনজার ব্যাবহার করতে পারেন। সিরাম অবশ্যই স্কিনের ক্ষেত্রে খুব উপকারী উপাদান। এছাড়া ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করুন এতে উপকার পাবেন।