শনিবার, ১৮ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি স্বাস্থ্য গুনে ভরপুর কচু ইলিশ, কিভাবে বানাবেন? রইল রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ১২:৪৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২, ০৬:৪৬ পিএম

আজকের স্পেশাল রেসিপি স্বাস্থ্য গুনে ভরপুর কচু ইলিশ, কিভাবে বানাবেন? রইল রেসিপি
আজকের স্পেশাল রেসিপি স্বাস্থ্য গুনে ভরপুর কচু ইলিশ, কিভাবে বানাবেন? রইল রেসিপি / প্রতীকী ছবি

বাঙালির পেট মাছ পড়লে আর কি চায়। আমাদের প্রিয় মাছ তা বলাই বাহুল্য। আর যদি হয় ইলিশ মাছ তাহলে তো কথাই নেই। মাছের রাজা ইলিশ তা আমরা সবাই জানি। ইলিশের যেমন গন্ধ তেমন স্বাদ আর সঙ্গে স্বাস্থ্য গুন সম্যৃদ্ধ। তাই আজকের স্পেশাল রেসিপি রইল ইলিশের। ইলিশ মাছ যারা খেতে ভালোবসেন তারা চটপট শিখে নিন এই পদ। 

তবে আজ শুধু ইলিশ থাকবে না রান্নায়। ইলিশের সাথে আজ যুক্ত হবে কচুও। আজকের স্পেশাল রেসিপি কচু ইলিশ। এই স্বাস্থ্য গুনে ভরপুর পদ টি অবশ্যই রান্না করে খান এবং প্রিয়জনদের খাওয়ান। এই সুস্বাদু রান্না খেতে কোনোদিন ভুলতে পারবেন না এই পদ। কচু আর ইলিশের অনবদ্ধ মেলবন্ধনে এক সুস্বাদু পদ তৈরি করুন আজই। চলুন তবে রেসিপি টা দেখে নেওয়া যাক.. 

কচু ইলিশ তৈরি করতে যা যা লাগবে - ৪  টুকরো ইলিশ মাছ, ৯-১০ ফালি কচু, হাফ কাপ পেঁয়াজ কুচি, ১ কাপ সর্ষে বাটা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত হলুদ গুঁড়ো, স্বাদ মত নুন ও মিষ্টি, কাঁচা লঙ্কা চেরা, পরিমাণ মত সর্ষের তেল ও  জল। 

এবার কচু ইলিশ তৈরির সহজ পদ্ধতি দেখে নেওয়া যাক - প্রথমে মাছ ভালো করে ধুয়ে হালকা করে ভেজে নিতে হবে। বেশি কড়া করে ইলিশ মাছ ভাজলে তার স্বাদ পাওয়া যায় না। অনিডিকে কচু হালকা সেদ্ধ করে ভেজে নিতে পারেন। এরপর তেল এ পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।

ভালো করে ভাজা হলে এতে সর্ষে বাটা, নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো দিয়ে কষতে হবে। এরপর জল দিয়ে দিতে হবে। তারপর তাতে কাঁচা লঙ্কা চেরা দিয়ে নুন , মিষ্টি দেখে ২ মিনিট ফুটিয়ে মাছ ও কচু দিয়ে দিতে হবে। এবার ৬-৮ মিনিট ভালো ফুটিয়ে টেস্ট করে নামিয়ে নিতে হবে। তাহলেই রেডি কচু ইলিশ।