শনিবার, ১৮ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি কই পাতুরি! কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২, ১২:৪২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২, ০৬:৪২ পিএম

আজকের স্পেশাল রেসিপি কই পাতুরি! কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি কই পাতুরি! কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি / প্রতীকী ছবি

আমার তো নানা রকমের পাতুরি রান্না করে থাকি। আবার অনেক জায়গায় খেয়েও থাকি। যেমন - ইলিশের পাতুরি, ভেটকি মাছের পাতুরি। তবে কই মাছ দিয়ে আমরা তেল কই রান্না করে থাকি। কারণ কই মাছের তেল কই রান্না বেশি জনপ্রিয়। তবে আজ আপনাদের কাছে রইল কই মাছ অন্য একটি রেসিপি।

এবার তেল কই বাদে কই মাছের অন্য একটি রেসিপি তৈরি করে দেখা যাক কেমন লাগে। অনেকেই হইতো এই রেসিপি টি জানেন, রান্না করে খেয়েওছেন। আমার অনেকের জানা থাকলেও রান্না করে খাওয়া হইনি। আবার কেউ কেউ এই রেসিপি জানেন না। তাহলে চলুন কই পাতুরি তৈরি সহজ রেসিপি টি চটজলদি দেখে নেওয়া যাক।

কই পাতুরি তৈরি করতে কি কি লাগবে দেখে নিই - কই মাছ - ৪ টে,  এক টেবিল চামচ কালো সর্ষে বাটা, ২ টেবিল চামচ পোস্ত বাটা ও  সাদা সর্ষে বাটা, ২ টেবিল চামচ নারকেল কোরা ও  টক দই, এক চা চামচ লঙ্কা গুঁড়ো ও হলুদ, স্বাদমতো নুন, প্রয়োজন মত সর্ষের তেল, কলা পাতা।

কই পাতুরি তৈরির রন্ধন প্রণালী - প্রথমে মাছ ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে। অন্যদিকে কলা পাতা কেটে ভাপিয়ে রাখতে হবে। এরপর একটি পাত্রে সর্ষে বাটা, পোস্ত বাটা, দই, নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো ভালো করে মিশিয়ে ফেটিয়ে রাখতে হবে। এরপর এতে সামান্য সর্ষের তেল ইয়ে দিতে হবে।

এবার মাছগুলির সাথে মশলা ভালো করে মাখিয়ে ২০ মিন রেখে দিন। তারপর কলা পাতায় মশলা মাখানো মাছ ভরে ভালো করে মুরে সুতো দিয়ে বেঁধে দিতে হবে। তারপর প্যানে হালকা তেল দিয়ে মাছ মুরে রাখা কলা পাতা গুলি দিয়ে ঢাকা দিয়ে ভাপিয়ে নিতে হবে। ভালো করে দুই পিঠ ভাপিয়ে নিলেই রেডি পাতুরি।