বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মশলা পোলাও আর রসুনের রায়তা, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ১২:০৫ পিএম | আপডেট: মার্চ ২৯, ২০২২, ০৬:০৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি মশলা পোলাও আর রসুনের রায়তা, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মশলা পোলাও আর রসুনের রায়তা, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণঃ ৪ টেবিলচামচ কারি-কোরিয়ান্ডার ইনফিউজড কোল্ড প্রেসড ভার্জিন কোকোনাট অয়েল, ১ চাচামচ জিরে, হাফ টেবিলচামচ রসুনকুচি, ১ টেবিলচামচ আদাকুচি, ১ টি কাঁচালঙ্কার কুচি, ১ কাপ পেঁয়াজকুচি, হাফ চাচামচ হলুদগুঁড়ো ১ চাচামচ লঙ্কার গুঁড়ো, ১ টেবিলচামচ ধনেগুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন, ১ কাপ টোম্যাটোকুচি, ১ কাপ চাল।

রায়তার জন্য প্রয়োজনীয় উপকরণঃ ২ টেবিলচামচ কারি-কোরিয়ান্ডার ইনফিউজড কোল্ড প্রেসড ভার্জিন কোকোনাট অয়েল, ১ টেবিলচামচ রসুনকুচি, ২ কাপ দই, এক চিমটে নুন, এক চিমটে বিটনুন, এক চিমটে গোলমরিচের গুঁড়ো।

প্রস্তুত প্রণালীঃ পোলাও তৈরির জন্য প্রথমে চালটা ভালো করে ধুয়ে নিয়ে ভিজিয়ে রাখুন আধ ঘণ্টা মতো। এবার একটা পাত্রে তেল গরম করতে দিন, গরম হয়ে ধোঁয়া উঠতে শুরু করলে দিয়ে দিন অল্প জিরে। ভাজা হয়ে সুগন্ধ বেরোলে এক এক করে রসুন, আদা, কাঁচালঙ্কা আর পেঁয়াজকুচি এক এক করে দিয়ে ভাজতে থাকুন। ৩-৪ মিনিট এভাবে মাঝারি আঁচে রান্না করার পর হলুদ, লঙ্কা আর ধনের গুঁড়ো এর মধ্যে দিয়ে দিন। সব দেওয়া হলে সামান্য একটু জল তার মধ্যে দিয়ে মশলাটা কষে নিন সুন্দর করে। 

এবার এর মধ্যে টোম্যাটো কুচি দিয়ে দিন ভাজতে থাকুন। একটু ভাজা হলে মিনিট তিনেক পর ২ কাপ জল দিয়ে দিন, মশলাটা যখন ফুটতে আরম্ভ করবে তখন পরের উপকরন গুলো দেওয়া শুরু করতে হবে। জল থেকে চাল ভালো করে ছেঁকে নিয়ে এই মশলার মধ্যে দিন এবার। দেওয়া হয়ে গেলে আঁচ বাড়িয়ে দিন ও বেশ কিছুক্ষন ফোটান ভালো করে। একটু ফুটে গেলেই আঁচটা কমিয়ে দেবেন, তার পর ঢাকা দিয়ে ততক্ষণ রান্না করুন যতক্ষণ না ভাত সম্পূর্ণ সেদ্ধ হয়ে যায়। এবার গ্যাস বন্ধ করে দিয়ে ভাতটা চাপা দিয়ে  আরও 5 মিনিট রেখে দিন। এবার ঢাকনা খুলে পরিবেশন করতে পারেন।

রায়তা তৈরির পদ্ধতিঃ প্রথমে একটি পাত্রে অল্প পরিমাণ তেল দিয়ে গরম করে নিন। এখন এর মধ্যে রসুনকুচি এই দিয়ে ভাজতে থাকুন যতক্ষণ না সেগুলি বাদামি হয়ে যাচ্ছে। এবার পরিমামতো দই ফেটিয়ে নিন ও তার মধ্যে দিয়ে দিন নুন, বিটনুন, গোলমরিচ। এখন ওই তেলসহ রসুনকুচি মিশিয়ে নিন ভালোভাবে। রায়তা ঠাণ্ডা খেতেই ভালো লাগে তাই একেবারে ঠান্ডা করে নিয়ে মশলা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।