শনিবার, ১৮ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি আমসত্ত্ব-খেজুরের পরোটা, কিভাবে বানাবেন? দেখুন রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ১২:৩০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৬:৩০ পিএম

আজকের স্পেশাল রেসিপি আমসত্ত্ব-খেজুরের পরোটা, কিভাবে বানাবেন? দেখুন রেসিপি
আজকের স্পেশাল রেসিপি আমসত্ত্ব-খেজুরের পরোটা, কিভাবে বানাবেন? দেখুন রেসিপি / প্রতীকী ছবি

হ্যাঁ ঠিকই শুনেছেন। আজ আমরা শিখবো কিভাবে মিষ্টি পরোটা তৈরি করে হয়। বাচ্চা থেকে বড় আমরা প্রায় অনেকেই আছি যারা পরোটা খেতে খুব ভালোবাসি। একটু ঠান্ডা ওয়েদার থাকলে কিংবা কোনো পুজো - পার্বণ থাকলে আমরা পরোটা, লুচি এসব খেয়ে থাকি। আবার অনেকেই আছি যারা পরোটা সপ্তাহে ১-২ দিন খেয়েই থাকি।

তবে আমার যেসব ধরনের পরোটা খায় সেগুলি হল - আলু পরোটা, সাধারণ ময়দা দিয়ে পরোটা, গাজরের পরোটা, মুলো পরোটা ইত্যাদি নানা রকমের পরোটা। তবে আজ আমরা তৈরি করবো অন্য এক ধরনের পরোটা সেটা হল মিষ্টি পরোটা। এই পরোটা তৈরি করে আমরা আমসত্ত্ব, খেজুর ও কিসমিসের ব্যবহার করবো। চলুন তবে দেখা যাক কি করে এই পরোটা চটজলদি তৈরি করা যায়।

এই পরোটা তৈরির জন্য লাগবে - পরিমাণ মতো ময়দা, সামান্য পরিমাণমতো আটা, স্বাদ মত নুন, সামান্য ঘি, গরম জল পরিমাণমতো। এছাড়া পুর করার জন্য লাগবে - আমসত্ত্ব কুচি, খেজুর কুচি, কিসমিস কুচি, সামান্য নুন ও সামান্য পাঁচফোড়ন। এবার কিভাবে বানাবেন এই পরোটা দেখে নেওয়া যাক।

রন্ধন প্রণালী - প্রথম আটা ও ময়দা মিশিয়ে নিন ভালো করে। এতে সামান্য পরিমাণ নুন দিন। তারপর ঘি ময়েন দিয়ে কুসুম গরম জল দিয়ে ময়দা মেখে নিন। ময়দা মাখা হলে ত ৩০ মিনিট ভিজে কাপড় চাপা দিয়ে রেখে দিন। অন্যদিকে পুর এর জন্য আমসত্ত্ব, কিসমিস, খেজুর এর কুচি ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে সামান্য নুন ও পাঁচফোড়ন দিন। তাহলেই রেডি পুর।

এবার ময়দা মন্ড টি আরও একবার টি থেসে নিন। তারপর লেচি কেটে নিন। লেচি কাটা হলে তাতে পরিমাণ মত পুর দিয়ে পরোটা আকারে বেলে নিন। এরপর প্যানে কিংবা তাওয়া তে পরোটাগুলি দিয়ে দুই পিট ভালো করে সেকে ঘি দিয়ে হালকা ভেজে তুলে নিন। তাহলেই রেডি আজকের স্পেশাল রেসিপি আমসত্ত্ব, খেজুর, কিসমিস দিয়ে মিষ্টি পরোটা।