শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ভেটকি পাতুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ১১:৩৮ এএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০৫:৩৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি ভেটকি পাতুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ভেটকি পাতুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

পাতুরি এর নাম শুনলেই যেন জিভে জল চলে আসে। অনেক কিছুরই পাতুরি তৈরি করা যায়, তারমধ্যে একটি হল ভেটকি মাছের পাতুরি। দেখে তবে আজকের রেসিপি-

ভেটকি মাছের পাতুরি তৈরি করতে যা যা লাগবে -  ৪ পিস ভেটকি ফিলে (পাতুরির জন্য কাটিয়ে আনবেন), ১ টি কলাপাতা (চারটে টুকরোয় কেটে নিতে হবে), ১  টেবিলচামচ পোস্ত, ২ টেবিলচামচ সরষের তেল, ২ টেবিলচামচ সরষে, ¼ কাপ নারকেল কোরা, ৫-৬ টি কাঁচালঙ্কা চিরে নিতে হবে, 1 চাচামচ হলুদ গুঁড়ো, পরিমাণ মত নুন। 

এবার যেভাবে  তৈরি করবেন পাতুরি দেখে নিন - প্রথমে নুন - হলুদ মাখিয়ে নিন ভেটকি মাছের ফিলেতে। এবার সরষে, পোস্ত ও কাঁচালঙ্কা সামান্য পরিমাণ জল দিয়ে পেস্ট করে নিতে হবে। তারপর পেস্ট তো তে স্বাদ মত নুন, হলুদ ও নারকেল কোরা মিশিয়ে নিয়ে পেস্ট টি ভেটকি মাছের গায়ে ভালো করে মাখিয়ে ১ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে। ১ ঘণ্টা পর ফ্রিজ থেকে মাছগুলি বের করে মশলা থেকে তুলে নিন মাছ গুলি, এবং সর্ষের তেল লাগিয়ে দিতে হবে। 

এবার কলাপাতার টুকরোগুলি হালকা সেঁকে নিন এতে মুড়তে সুবিধে হবে। এরপর কলাপাতায় প্রথমে পেস্ট করার মসলা দিন তার উপর মাছের টুকরো রেখে আবার মসলা দিয়ে মাছ ঢেকে দিন। এর উপর সামান্য সরষের তেল ও চেরা কাঁচা লঙ্কা দিয়ে কলাপাতা মুরে টু দিয়ে বেঁধে দিন। এরপর প্যানে তেল দিয়ে হালকা আঁচে পাতুরি গুলি ভেজে নিন। প্রায় ৮-১০ মিনিট ধরে হালকা আঁচে ভাজতে হবে। কলাপাতা কালো হয়ে গেলে জানবেন মাছ রেডি। এরপর গরম গরম পরিবেশন করুন।