শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি পুদিনা লস্যি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ১২:০৪ পিএম | আপডেট: এপ্রিল ২৬, ২০২২, ০৬:০৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি পুদিনা লস্যি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি পুদিনা লস্যি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

গ্রীষ্মের দাবদাহে মানুষ নাজেহাল। আর এই গরমে তৃষ্ণা মেটাতে এবং ক্লান্তি দূর করতে আমরা নানা ঠান্ডা পানীয় খেয়ে চলেছি। তবে কোলড্রিংস (cold drink) বেশি পরিমাণে না খাওয়াই ভালো। আর থেকে বাড়ীতে তৈরি শরবত কিংবা লস্যি (lassi) খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী। 

আমরা যেমন আনারস, খেজুর, আম ইত্যাদি বিভিন্ন রকমের ফলের লাচ্ছি খেয়ে থাকি। এগুলি আমাদের তৃষ্ণা মেটানোর সাথে সাথে ক্লান্তি দূর ও এনার্জি বাড়াতেও সাহায্য করে থাকে। তবে আজ রইলো অন্য আরও একধরনের লস্যি এর রেসিপি। পুদিনা (Mint) লস্যি, যা মেটাবে তৃষ্ণা, দূর করবে ক্লান্তি ও বাড়াবে এনার্জি। চলুন তবে রেসিপি টি দেখে নেওয়া যাক-

পুদিনা লস্যি তৈরি করতে যা যা লাগবে - ১/৪ কাপ পুদিনা পাতা, ২ কাপ বরফ, ২ কাপ টক দই,  ১/৪ চা চামচ বিট লবণ, হাফ চা চামচ লবণ, স্বাদমতো চিনি, ২ চা চামচ আদার রস, সামান্য পরিমাণ ভাজা জিরে গুঁড়ো। 

এবার যেভাবে তৈরি করবে - প্রথমে পুদিনা পাতা ও টক দই ভালো করে মিক্সার এ ব্লেন্ড করে নিতে হবে । তারপর ওই মিশ্রণের সাথেই বিট লবণ, চিনি, ভাজা জিরা গুঁড়ো, আদার রস ও বরফ মিশিয়ে আবার ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তাহলে রেডি পুদিনার লস্যি। তীব্র গরমে তৃষ্ণা মেটাতে ও ক্লান্তি দূর করতে সাহায্য করবে এই সুস্বাদু পানীয় (Drinks)।