শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি পটল পাতুরি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ১২:৩৫ পিএম | আপডেট: এপ্রিল ২৩, ২০২২, ০৬:৩৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি পটল পাতুরি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি পটল পাতুরি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

এসে গেছে গরমের সময়, এই সময়ে শীতকালের মতো অত বেশি প্রজাতির সবজি হয়তো পাওয়া যায়না। তবে যেগুলি পাওয়া যায় সেগুলি দিয়েই খুবই সুস্বাদু সব রেসিপি বানিয়ে ফেলা যায়। যার মধ্যে অন্যতম একটি হল পটল। পটলের  এই দুর্দান্ত রেসিপি একবার খেলে আর ভুলতে পারবেন না। চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন এই রেসিপিটি-

প্রয়োজনীয় উপকরণ: খুব বেশি পাকা পটলে এই রেসিপি ভালো হয়না তাই কচি পটল নিয়ে নেবেন ৮টি, সরষে বাটা ১ টেবিল চামচ, পোস্ত বাটা ২ টেবিল চামচ, ডাবের নরম কাঁচা মালাই এক কাপ, কাঁচা লঙ্কা ৪টি, নুন স্বাদ মতো, সরষের তেল ১ কাপ, কলাপাতা ২-৩টি নিয়ে রাখবেন মোড়ক এর জন্য।

প্রস্তুত প্রণালী: রান্না শুরুর পূর্বে কচি পটলগুলো খোসা ছাড়িয়ে গোল করে কেটে নেবেন। এবার একটি কড়াইতে তেল গরম করে পটলে অল্প নুন দিয়ে মাঝারি আঁচে হালকা করে ভেজে নিতে হবে, লক্ষ্য রাখবেন খুব বেশি কড়া যেন না হয়ে যায়। এবার আগে থেকে নিয়ে রাখা সরষে বাটা, পোস্ত বাটা, ডাবের মালাই ও কাঁচা লঙ্কা সব গুলো উপকরন মিহি করে বেটে নিন।

বাটা হয়ে গেলে সেই মিশ্রণে পরিমাণমত নুন, অল্প চিনি ও সরষের তেল মিশিয়ে নিতে হবে। মশলা সমস্ত তৈরি হয়ে গেলো। এবার কলাপাতাগুলি পিস করে কেটে আগুনে দু’দিক হালকাভাবে সেঁকে নিন, নাহলে ভাঁজ করার সময় ফেটে যেতে পারে। এখন পাতার মধ্যে সরষের তেল লাগিয়ে নিয়ে তার উপরে পরিমাণ মত এই মশলার মিশ্রণ দিয়ে দিন। মসলার উপরে একে একে পটলের টুকরোগুলো মশলা মাখিয়ে সাজিয়ে দিন। সবগুলো রাখা হয়ে গেলে কলাপাতা ভালোভাবে মুড়ে সুতো দিয়ে বেঁধে নিন।

এখন একটা প্যানের উপরে দুটো কলাপাতা মিলে দিয়ে তার উপরে এই সুতো দিয়ে বাঁধা পাতুরিগুলো পরপর সাজিয়ে দিন। সেই প্যান টা আগুনে বসিয়ে এবার উপরে একটা ঢাকা দিয়ে দিন। মোটামুটি মিনিট পনেরো হালকা আঁচে রান্না করলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু পটল পাতুরি। ব্যাস এবার বের করে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।