শুক্রবার, ১৭ মে, ২০২৪

ত্বকের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটির ফেস প্যাক! কি করে তৈরি করবেন? রইল পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৪:৩০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২, ১০:৩০ পিএম

ত্বকের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটির ফেস প্যাক! কি করে তৈরি করবেন? রইল পদ্ধতি
ত্বকের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটির ফেস প্যাক! কি করে তৈরি করবেন? রইল পদ্ধতি

দৌড়গোরায়এসেগেছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব।প্রতিবছর আমরা পুজোর দিনগুলির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। দুর্গাপুজো মানে প্রচুর আনন্দ, হইচই, ঘোরাঘুরি, পেট পুজো আর সাজগোজ। পুজোর৪-৫ টা দিনআমরাআনন্দে মেতে উঠি। আর মনখুলে সেজেগুজেঘুরে বেড়ায়। এই কটা দিনকোনোবেড়াজাল প্রায় থাকে না বললেই চলে, মনখুলে আনন্দ করা যায়। 

তাইবছরেএকবার পুজোর ৫ টা দিনএকটুঅন্যরকম সাজগোজ তো খুবই দরকার।এইপুজোয় আপনি হয়ে উঠুন সবার থেকে আলাদা ও অনন্য। কিন্তু ত্বকের নানা সমস্যায়আমরা নাজেহাল এ আর নতুনকিছু না। ত্বকে ব্রণের সমস্যা থেকে শুরু করে আরও নানা সমস্যায় আমরা পরে থাকি। তবে পুজো তো চলেই এসেছে।তাই পুজোর আগে ত্বকের এক্সট্রা কেয়ার তো আমাদের সকলকেনিতেই হবে। অনেকেই কাজে ব্যাস্ত থাকার জন্য ত্বকের যত্ন নিতে পারি না। তবে সপ্তাহে এক দিন সময়বের করে ত্বকের যত্ন নেওয়া অবশ্যই প্রয়োজন।

ত্বকের  যত্ননেওয়াতে আমরা একটু বেশি প্রাধান্য দিয়ে থাকে। কারণ এতে আমাদের সৌন্দর্য নির্ভর করে। আমাদের সৌন্দর্যতা বৃদ্ধি করতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। আর ত্বকের যত্নে মুলতানি মাটি খুবই উপকারী। তাই ত্বক উজ্জ্বল করে তুলে ব্যবহার করুন মুলতানি মাটির ফেস প্যাক। দেখুন পদ্ধতি.. 

প্রথমে একটি পাত্র নিন তাতে ছোট এক কাপ মুলতানি মাটি নিন। তারপর তার মধ্যে এক টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ আমন্ড গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি তৈরি হয়ে গেলে মুখে লাগিয়ে নিন। প্যাকটি লাগানোর পর অপেক্ষা করুন কিছুক্ষন। প্যাক শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে নিন। এতে আপনার ত্বক কোমল ও মসৃণ হয়ে উঠবে। তাই পুজোর আগে নিজের ত্বক কোমল করে তুলতে নিয়মিত একদিন ছাড়া ছাড়া ব্যবহার করুন। 

এছাড়া ত্বকের তৈলাক্ত ভাব দূর করতেও মুলতানি মাটি খুবই উপকারী। এক্ষেত্রে একটি পাত্রে ছোট এক কাপ মুলতানি মাটি ও ২ টেবিলচামচ গোলাপ জল মিশিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিন। তারপর এটি মুখে লাগান। প্যাকটি লাগানোর পর অপেক্ষা করুন কিছুক্ষন। প্যাক শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে নিন। এতে চটজলদি ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে।