শুক্রবার, ১৭ মে, ২০২৪

৩৫-এ পা দিলেন লিওনেল মেসি! জন্মদিনে রইল তাঁর জীবনের ১০ জানা-অজানা কাহিনী

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৪, ২০২২, ০২:০০ পিএম | আপডেট: জুন ২৪, ২০২২, ০৯:৩৪ পিএম

৩৫-এ পা দিলেন লিওনেল মেসি! জন্মদিনে রইল তাঁর জীবনের ১০ জানা-অজানা কাহিনী
৩৫-এ পা দিলেন লিওনেল মেসি! জন্মদিনে রইল তাঁর জীবনের ১০ জানা-অজানা কাহিনী

১৯৮৭ সালের ২৪ জুন, আর্জেন্টিনার রোজারিওতে জন্ম নিয়েছিলেন তিনি৷ মাত্র ১১ বছর বয়সে ধরা পড়েছিল গ্রোথ হরমোন ডেফিসিয়েন্সি। পিট্যুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত হরমোনের তারতম্যের জেরে থেমেছিল শরীরের স্বাভাবিক বৃদ্ধি। সেই সময় পায়ের মধ্যে সূচ ফুটিয়ে চিকিৎসা চলেছে দিনের পর দিন। এই ভাবে চলে তিন সময়। এক সময় সেরে ওঠে ছেলেটি।

পরবর্তীকালে সেই পা দু‍‍`টি নিয়েই সারা বিশ্বকে তাক লাগিয়ে চলেছেন সেদিনের সেই বাচ্চা ছেলেটি। যদিও আজ আর সে বাচ্চা নেই। পা দিয়েছেন ৩৫ বছরে। আজ তাঁর বাঁ-পায়ের জাদুতে মজে গোটা দুনিয়া! নিশ্চয়ই বোঝা যাচ্ছে কার কথা হচ্ছে? হ্যাঁ তিনি বাঁ-পায়ের জাদুকর লিওনেল মেসি-ই (Lionel Messi)।

আজই তিনি পা দিলেন ৩৫-এ। সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের জন্মদিনে জেনে নেওয়া যাক তাঁর জীবনের জানা-অজানা কিছু কাহিনী।

১/ বিশ্বের অন্যতম ধনী ফুটবলারদের একজন হলেন লিওনেল মেসি।

২/ মেসির আরেক নাম ‘The Flea’। তাঁর অসাধারণ ক্ষীপ্রতা এবং গতির কারনেই তাঁকে মাছির সঙ্গে তুলনা করা হয়।

৩/ মোট দুই দেশের নাগরিকত্ব রয়েছে মেসির। জন্মসূত্রে আর্জেন্তিনার নাগরিকত্ব তো রয়েছেই তাঁর। একইসঙ্গে রয়েছে স্পেনের নাগরিকত্বও। ২০০৫ সালে এই নাগরিকত্ব পান তিনি।

৪/ মেসিকে স্পেনের হয়ে খেলার জন্য প্রস্তাব দিয়েছিল রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তবে ফুটবলার সেই প্রস্তাব নাকচ করে দেন।

৫/ মেসির জীবনের গুরুত্বপূর্ণ সময় কেটেছে ফুটবল ক্লাব বার্সেলোনায়। আর বার্সেলোনার সঙ্গে মেসির প্রথম চুক্তিপত্র সই হয়েছিল সামান্য ট্যিসু পেপারে। সেই সময় কার্লস রেক্স্যাচ ছিলেন বার্সেলোনার প্রথম টিম ডিরেক্টর। তিনি খুদে মেসির প্রতিভায় এতটাই মুগ্ধ ছিলেন যে, তাঁকে সই করানোর জন্য আর দেরি করতে চাননি। সেই  মুহূর্তে হাতের সামনে কোনও কাগজ না থাকায়, টিস্যু পেপারেই মেসির চুক্তি সই হয়েছিল।

৬/ ২০০৩ সালে এসপ্যানিওলের বিরুদ্ধে বার্সেলোনার হয়ে অভিষেক করেন মেসি। মাত্র ১৭ বছর বয়সে কাতালুনিয়ান ক্লাবের হয়ে অভিষেক করেছিলেন তিনি। বার্সার ইতিহাসে তৃতীয় কম বয়সী ফুটবলার হিসাবে অভিষেক ঘটে তাঁর। বার্সার হয়ে সবচেয়ে কম বয়সে গোল করার নজিরও গড়েছেন মেসি।

৭/ ২০০৮ সালে বার্সার ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডিনহোর থেকে নিজের পছন্দের ১০ নম্বর জার্সি পেয়েছিলেন মেসি।

৮/ ২০০৯ সালে প্রথমবার ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন মেসি।

৯/ বার্সেলোনা ছাড়ার পর বর্তমানে প্যারিস সাঁ জাঁ-তে ফরোয়ার্ড হিসাবে খেলা শুরু করেছেন বাঁ-পায়ের জাদুকর এই ফুটবল তারকা।

১০/ শিশুদের শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা দেওয়ার পরিকল্পনাকে বাস্তব রূপ দিতে লিও মেসি ফাউন্ডেশন নামে একটি সংস্থাও রয়েছে ফুটবলারের।