সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

কেরিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি, গড়লেন একাধিক নজিরও! ব্যাট হাতে নির্বাচকদের বড় বার্তা পৃথ্বীর

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ০৩:৫০ পিএম | আপডেট: জানুয়ারি ১১, ২০২৩, ০৯:৫০ পিএম

কেরিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি, গড়লেন একাধিক নজিরও! ব্যাট হাতে নির্বাচকদের বড় বার্তা পৃথ্বীর
কেরিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি, গড়লেন একাধিক নজিরও! ব্যাট হাতে নির্বাচকদের বড় বার্তা পৃথ্বীর

জাতীয় দলে তিনি ব্রাত্য। মেলে না সুযোগ। তবে ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিজের দাপট দেখিয়েছেন পৃথ্বী শাহ (Prithvi Shaw)। এবারও ব্যতিক্রম হল না৷ চলতি রঞ্জি ট্রফিতে (Ranji Trophy 2022-23) বুধবার মুম্বইয়ের জার্সিতে মাত্র ৩২৬ বলে কেরিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি হাঁকালেন পৃথ্বী৷ মারকুটে ব্যাট চালিয়ে এই দুর্দান্ত ইনিংসে মারলেন  ৪৯টি চার ও ৪টি ছক্কা। সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল স্ট্রাইক রেট। পৃথ্বীর পবিস্ফোরক ইনিংসের স্ট্রাইক রেট ৯১.৭৯। শেষ পর্যন্ত ৩৮৩ বলে ৩৭৯ রান করে প্যাভিলিয়নে ফিরলেন মুম্বইয়ের এই তরুণ ওপেনার৷

রঞ্জি ট্রফিতে গুয়াহাটির আমিনগাঁও স্টেডিয়ামে এদিন আসামের মুখোমুখি হয়েছে মুম্বই। আর এই ম্যাচেই বোলার দের নিয়ে রীতিমতো ছিনিমিনি খেললেন পৃথ্বী। চলতি বছর রঞ্জির গত চারটি ম্যাচে সেভাবে নজর কাড়তে পারেননি মুম্বইয়ের এই ওপেনার। কিন্তু পঞ্চম ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ধরা দিলেন। মাত্র ৩২৬ বলে কেরিয়ারের প্রথম ত্রিশতরান হাঁকানোর পাশাপাশি গড়লেন একাধিক নজিরও।

নিজের বিস্ফোরক এই ইনিংসের জেরে রঞ্জি ট্রফিতে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিচারে দ্বিতীয় স্থানে উঠে এলেন পৃথ্বী শ। তিনি ভাঙলেন আরেক মুম্বইকর সঞ্জয় মঞ্জরেকরের নজির। হায়দ্রাবাদের বিরুদ্ধে তৎকালীন বম্বের হয়ে ৩৭৭ রান করেছিলেন মঞ্জরেকর। পৃথ্বী তাঁকেও ছাপিয়ে গেলেন। শুধু তাই নয়, রঞ্জির ইতিহাসে এর আগে মুম্বইয়ের কোনও ব্যাটার এত রান করেননি। এখানেও মঞ্জরেকরের নজির ভেঙেছেন পৃথ্বী। পাশাপাশি প্রথম ভারতীয় হিসাবে রঞ্জি ট্রফিতে ত্রিশতরান, বিজয় হাজারে ট্রফিতে দ্বিশতরান এবং সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে শতরানের নজিরও রয়েছে এই তরুণ তারকার।

এদিকে এই বিস্ফোরক ইনিংস খেলে নির্বাচকদেরও বড় বার্তা দিলেন পৃথ্বী। জাতীয় দলের জার্সিতে এখনও পর্যন্ত মোটটি টেস্ট খেলেছেন পৃথ্বী। শেষবার সুযোগ মিলেছিল ২০২০ সালের ১৭ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে খেলার। কিন্তু তারপর থেকে ঘরোয়া ক্রিকেট, ইন্ডিয়া এ দল ও আইপিএলে ভালো ফর্মে দেখা গেলেও জাতীয় দলে তিনি ব্রাত্য।

এর মধ্যেই সামনে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ, বর্ডার গাভাসকর ট্রফি (Border Gavaskar Trophy 2023) খেলতে আসছে অস্ট্রেলিয়া। আর এই সিরিজের আগেই চেতন শর্মার জাতীয় নির্বাচকমণ্ডলীকে ব্যাট হাতে বড় বার্তা দিয়ে রাখলেন পৃথ্বী৷ এখন নির্বাচকরা পৃথ্বীকে ফের আরেকটা সুযোগ দেন কিনা, তা-ই দেখার।