রবিবার, ০৭ আগস্ট, ২০২২

ভারতীয় বংশোদ্ভূত হয়েও ভারতের বিপক্ষে অন্য দেশকে নেতৃত্ব দিয়েছেন যে ৩ ক্রিকেটার

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১০:০১ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ১০:২৭ পিএম

ভারতীয় বংশোদ্ভূত হয়েও ভারতের বিপক্ষে অন্য দেশকে নেতৃত্ব দিয়েছেন যে ৩ ক্রিকেটার
ভারতীয় বংশোদ্ভূত হয়েও ভারতের বিপক্ষে অন্য দেশকে নেতৃত্ব দিয়েছেন যে ৩ ক্রিকেটার

বিশ্বজুড়ে ক্রিকেট নিয়ে সমর্থকদের কম উন্মাদনা নেই! বিশেষ করে ভারতীয়দের মধ্যে একটা বিশাল অংশই ক্রিকেট সমর্থক। দেশের প্রায় প্রতিটি শিশুটিরই স্বপ্ন থাকে বড় হয়ে ক্রিকেটার হওয়ার। কিছু কিছু জন সেই স্বপ্ন পূরণও করে ফেলেন। দেশের জার্সি গায়ে মাঠে নেমে দলকে প্রতিনিধিত্ব করার গর্বে ভরে ওঠে তাঁদের বুক।

তবে বিশ্বক্রিকেটের ইতিহাসে এমন ৩ জন ক্রিকেটার রয়েছেন যাঁরা ভারতীয় বংশোদ্ভূত হয়েও অন্য দেশের হয়ে অধিনায়কত্ব করেছেন। ভারতেরই বিপক্ষে অন্য দলকে নেতৃত্ব দিয়েছেন। এমনই তিন ক্রিকেটারের কথা তুলে ধরা হল আজ!

Image

নাসির হুসেন (Nasser Hussain, England)
ভারতীয় বংশোদ্ভূত নাসির হুসেন ইংল্যান্ড দলকে দীর্ঘদিন নেতৃত্ব দেন। তিনি ১৯৬৮ সালে চেন্নাইতে জন্মগ্রহণ করেন। এরপর পরিবারের সঙ্গে  ইংল্যান্ডে চলে যান। সে দেশের হয়েই শুরু হয় ক্রিকেট খেলা। দলের অধিনায়কও হন। ইংল্যান্ডের হয়ে মোট ৫৬টি ওয়ানডেতে অধিনায়কত্ব করেছিলেন নাসির হুসেন। যার মধ্যে ছিল ২০০২ সালের ন্যাটওয়েস্ট সিরিজের স্মরণীয় ফাইনাল। যেবার সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতে নিয়েছিল টিম ইন্ডিয়া।

Image

হাশিম আমলা (Hashim Amla, South Africa)
দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন ক্রিকেটার দলের অধিনায়কত্বও করেছেন। ২০১৫ সালে ভারত সফরের সময় ৪ টেস্টের সিরিজে প্রোটিয়া দলকে নেতৃত্ব দেন আমলা। তবে ৩-০ তে পরাজিত হয় তাঁর দল। হাশিম আমলার জন্মের সঙ্গেও ভারতের যোগাযোগ রয়েছে।
ক্রিকেটার হিসেবে হাশিম আমলা ছিলেন বিশ্বের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানদের একজন। দক্ষিণ আফ্রিকার হয়ে ২১৫ টেস্ট ইনিংসে ৯২৮২ রান করেন তিনি। সর্বোচ্চ স্কোর অপরাজিত ৩১১ রান। ব্যাটিং গড় ছিল ৪৬.৬৪।

Image

কেশব মহারাজ (Keshav Maharaj, South Africa)
এই তালিকায় সর্বশেষ নাম দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। তাঁর পূর্বপুরুষরা ছিলেন উত্তর প্রদেশের সুলতানপুরের বাসিন্দা। তার বাবা আত্মানন্দ মহারাজ উইকেটরক্ষক ব্যাটার হিসেবে ঘরোয়া ক্রিকেট খেলেছেন। কেশব দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমার অনুপস্থিতিতে সম্প্রতি ভারতের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দেন। যদিও বৃষ্টির কারণে ম্যাচটির ফলাফল অমীমাংসিত থাকে।