শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কাজে এল না হার্দিকের বিধ্বংসী ইনিংস! বোলিং ব্যর্থতায় অজিদের কাছে হার টিম ইন্ডিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ১১:১৯ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৫:১৯ এএম

কাজে এল না হার্দিকের বিধ্বংসী ইনিংস! বোলিং ব্যর্থতায় অজিদের কাছে হার টিম ইন্ডিয়ার
কাজে এল না হার্দিকের বিধ্বংসী ইনিংস! বোলিং ব্যর্থতায় অজিদের কাছে হার টিম ইন্ডিয়ার

আজ, মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ছিল। আর সেই ম্যাচে হার্দিক পান্ডিয়ার বিধ্বংসী ইনিংসের পরও হারতে হল ভারতকে। অস্ট্রেলিয়া দেখিয়ে দিল টি-২০ ক্রিকেটে এখন ২০০-র বেশি রানও নিরাপদ নয়। পাহাড়প্রমাণ ২০৮ রান করেও অজিদের কাছে চার উইকেটে হেরে বসতে হল রোহিত ব্রিগেডকে। ফলে ভারতীয় শিবিরের চিন্তা বেশ খানিকটা বেড়ে গেল।

টস জিতে এদিন ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। রোহিত শর্মা ও লোকেশ রাহুল শুরুটা ভাল করতে পারেননি। রোহিত শর্মা রান পাননি। অবশ্য শুরুতেই ঝোড়়ো ইনিংসের ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু হ্যাজলউডকে অবিবেচকের মতো মারতে গিয়ে আউট হন ভারত অধিনায়ক রোহিত (১১)। এশিয়া কাপে  বিরাট কোহলি আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ছিলেন। মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর ব্যাট ম্যাজিক দেখাবে এমনটাই ভেবেছিলেন অনেকে। কিন্তু কোহলি তাঁর ভক্তদের আজ হতাশই করেন। এলিসের বলে গ্রিনের হাতে লোপ্পা ক্যাচ তুলে দেন বিরাট (২)।

কোহলি প্যাভিলিয়নে ফেরার পর ভারতের ইনিংস গোছানোর কাজ করেন লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। দুই ব্যাটসম্যান মিলে ৬৮ রানের পার্টনারশিপ গড়েন। লোকেশ রাহুল ৩৫ বলে ৫৫ রান করেন। চারটি চার ও তিনটি ছক্কা মারেন। ভারতকে ২০৮ রানে পৌঁছে দেন হার্দিক পান্ডিয়া। ৩০ বলে ৭১ রান করে অপরাজিত থাকেন হার্দিক। ৭টি বাউন্ডারি ও ৫টি ছক্কা হাঁকান তিনি। পান্ডিয়ার জন্যই ভারত অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধে ২০৮ রান করে।  

ভারতের রান তাড়া করতে নেমে অ্যারন ফিঞ্চ ও ক্যামেরন গ্রিন  মারমুখী মেজাজে শুরু করেন। ফিঞ্চ ১৩ বলে ২২ রান করেন। অজিদের দেখে যখন মনে হচ্ছে ভয়ংকর হয়ে উঠতে চলেছে, ঠিক সেই সময়ে অক্ষর প্যাটেল বোল্ড করেন ফিঞ্চকে। ক্যামেরন গ্রিন মারমুখী ব্যাটিং করেন। ভারতীয় বোলারদের রীতিমতো শাসন করেন তিনি।

দলের রান যখন ১০৯, তখনই বিপজ্জনক হয়ে ওঠা গ্রিনকে ফেরান অক্ষর প্যাটেল। স্টিভ স্মিথ (৩৫) ও ম্যাক্সওয়েলকে (১) ফেরান উমেশ যাদব। অন্যদিকে অক্ষর প্যাটেল আউট করেন ইনগ্লিসকে (১৭)। দলের যখনই উইকেট দরকার, তখনই তিনি রোহিতকে উইকেট দিয়েছেন। কিন্তু ওয়েড ও ডেভিডের দাপটে ভারত ম্যাচ থেকে ছিটকে যায়। টিম ডেভিড অবশ্য ম্যাচ শেষ করে যেতে পারেননি। শেষ ওভারে তিনি আউট হন চাহালের বলে। বাকি কাজটা করেন কামিন্স। ফলে চার উইকেটে ম্যাচ জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল অজিরা।