শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেন কোহলিকে বাদ দিতে পারছে না BCCI? বড় কথা বলে দিলেন প্রাক্তন ইংরেজ স্পিনার

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ১১:৩৫ এএম | আপডেট: জুলাই ১৬, ২০২২, ০৫:৪২ পিএম

কেন কোহলিকে বাদ দিতে পারছে না BCCI? বড় কথা বলে দিলেন প্রাক্তন ইংরেজ স্পিনার
কেন কোহলিকে বাদ দিতে পারছে না BCCI? বড় কথা বলে দিলেন প্রাক্তন ইংরেজ স্পিনার

ক্রিকেট কেরিয়ারে চরম দুঃসময়ে প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। দীর্ঘ আড়াই বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নেই কোনও সেঞ্চুরি। শুধু তাই নয়, ব্যাট থেকে আসছে না কোনও বড় রানও। শেষ সেঞ্চুরি ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের দিন-রাত্রির টেস্টে। তারপর থেকে শতরান তো অধরা বটেই, সেই সঙ্গে বিরাটের ফর্মও ক্রমশ পড়তির দিকে। বিরাটের ব্যাটে আদৌ কবে আসবে সেঞ্চুরি? কবে নিজের পুরনো ছন্দে ফিরবেন বিশ্ববন্দিত এই ব্যাটার? সেই প্রশ্নের উত্তর হয়তো বড় ক্রিকেট বোদ্ধারাও এখন দিতে পারবেন না।

ইদানীংকালে টেস্টই হোক বা ওডিআই কিংবা টি-২০, বর্তমানে কোনও ফর্ম্যাটেই স্বচ্ছন্দ দেখাচ্ছে না প্রাক্তন ভারত অধিনায়ককে। সমর্থকরা আশা দেখেছিলেন যে হয়ত ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে হয়তো নিজের ছন্দে ফিরবেন বিরাট। কিন্তু সেই আশাতেও কার্যত জল ঢেলেছেন তিনি। টেস্টের পর যেমন ব্যর্থ টি-২০ সিরিজে তেমনই ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও রান পাননি।

পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, ইদানীং কোহলির ফর্ম নিয়ে চলছে প্রচুর লেখালিখি। তুঙ্গে উঠেছে সমালোচনাও। ক্রিকেট বিশেষজ্ঞরা তাঁকে জাতীয় দল থেকে বাদ দেওয়ারও দাবি তুলেছেন৷ কপিল দেব, সুনীল গাভাসকার, বীরেন্দ্র শেহওয়াগের মতো প্রাক্তনীরাও চাইছেন বিরাটকে দল থেকে বাদ দিয়ে কোনও তরুণ প্লেয়ারকে সুযোগ দেওয়া হোক। কিন্তু তা সত্ত্বেও বিরাটকে বাদ দেওয়ার কথা ভাবছে না বিসিসিআই (BCCI)। বোর্ড সভাপতি থেকে শুরু করে দলের ক্যাপ্টেন রোহিত শর্মা, হেড কোচ রাহুল দ্রাবিড়, সকলেই দাঁড়িয়েছেন কোহলির পাশে।

কিন্তু এত কিছুর পরও কেন বিরাটকে একের পর এক সুযোগ দিয়ে চলেছে টিম ম্যানেজমেন্ট? এই প্রসঙ্গেই এবার বড় কথা বলে দিলেন প্রাক্তন ইংরেজ স্পিনার মন্টি পানেসর (Monty Panesar)। তাঁর কথায়, আর্থিক ক্ষতির কথা ভেবেই বিরাট কোহলিকে বাদ দেওয়ার কথা ভাবতে পারছে না বিসিসিআই। কোহলি হলেন এমনই এক ক্রিকেটার যাঁকে নিয়ে বর্তমান বিশ্বে মার্কেটিং করা যায়। আর তাঁর ফলেই তাঁকে দল থেকে বাদ দেওয়ার ঝুঁকি নিচ্ছে না বিসিসিআই।

প্রাক্তন ইংরেজ স্পিনারের কথায়, "শচীন তেন্ডুলকরের পর একমাত্র বিরাটই এই জায়গায় পৌঁছেছেন।  সমর্থকরা বিরাটকে ভালবাসেন। সবাই চান কোহলিকে ব্যাটিং বা ফিল্ডিং করতে দেখতে। যা মার্কেটিং-এর অঙ্গ। ইংল্যান্ডেও ওর অসংখ্য ভক্ত রয়েছে। বিরাট কোহলি যখন খেলেন তখন স্পনসরে ভরে থাকে গোটা স্টেডিয়াম। আর্থিক দিক দিয়ে বিরাট কোহলির থেকে প্রচুর লাভবান হয় ভারতীয় ক্রিকেট বোর্ড। তাই বিরাট বাদ পড়লে আর্থিক ক্ষেত্রে টান পড়তে পারে।"

তিনি আরও বলেন, "কোহলির বিষয়টা অনেকটা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো। রোনাল্ডো যখনই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে খেলতে নামে, লোকে ফুটবল দেখে। কোহলির ক্ষেত্রেও তাই। টাইগার উডস কোনও প্রতিযোগিতায় খেললে আমাদের আগ্রহ বেড়ে যায়। জিতবে না হারবে তা বড় বিষয় নয়। বিরাটের ক্ষেত্রেও সেটাই হয়েছে।”

একইসঙ্গে মন্টি পানেসর এও প্রশ্ন তুলেছেন, "আর্থিক দিক বাদ দিলে কোহলিকে কি সত্যিই ভারতীয় দলের প্রয়োজন? নির্বাচকদের সঙ্গে বসে তা বোর্ডকে ভেবে দেখতে হবে। টি-২০ বিশ্বকাপ, ওয়ান ডে বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট জেতার থেকে কি আর্থিক লাভের বিষয়টি বড় করে দেখা উচিৎ? সবচেয়ে বড় কথা, মাঠে বিরাট কোহলির ভূমিকায় বোর্ড কি স্পনসরদের সন্তুষ্ট রাখতে পারছে? এটাই খুব বড় প্রশ্ন। রাহুল দ্রাবিড়, রোহিত শর্মাদের জন্য বিষয়টি খুব কঠিন হতে চলেছে।"

তবে সবশেষে মন্টি এও জানান, "বিরাট শুধু আর্থিক দিক দিয়ে মূল্যবান ক্রিকেটারই নয়, লোকে ওকে ভালবাসে। আমরাও ভালবাসি। ইংল্যান্ডে ওর অসংখ্য সমর্থক রয়েছে। যারা ওর খেলা দেখতে ভালোবাসে।" একইসঙ্গে তাঁর মত, বিরাটকে অবশ্যই ভারতের টি-২০ বিশ্বকাপের স্কোয়াডে রাখা উচিৎ। কারণ বিশ্বকাপের মতো গ্লোবাল টুর্নামেন্টে বিরাটের খেলা দরকার। যেহেতু তিনি বর্তমান ক্রিকেটের অ্যাম্বাসাডর তাই খেলুক না খেলুক, তাঁর স্কোয়াডে অন্তত থাকা উচিৎ বলেই মনে করছেন প্রাক্তন ইংরেজ তারকা।