শুক্রবার, ০৩ মে, ২০২৪

বিরাট-রোহিতদের মতোই সমপরিমাণ বেতন পাবেন হরমনপ্রীতরা! ঐতিহাসিক সিদ্ধান্ত BCCI-এর

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ০৩:২৫ পিএম | আপডেট: অক্টোবর ২৭, ২০২২, ০৯:২৯ পিএম

বিরাট-রোহিতদের মতোই সমপরিমাণ বেতন পাবেন হরমনপ্রীতরা! ঐতিহাসিক সিদ্ধান্ত BCCI-এর
বিরাট-রোহিতদের মতোই সমপরিমাণ বেতন পাবেন হরমনপ্রীতরা! ঐতিহাসিক সিদ্ধান্ত BCCI-এর

বিগত কয়েক বছর ধরেই জনপ্রিয়তা পাচ্ছে মহিলাদের ক্রিকেট। বিশ্বে মহিলাদের ক্রিকেট নিয়ে এক দশক আগেও তেমন মাতামাতি ছিল না, ইদানীং যা হচ্ছে। পাশাপাশি পুরুষ ক্রিকেট দল যে যে সুবিধা এতদিন পেয়ে এসেছে লিঙ্গ  বৈষম্য দূর করতে এখন সেই সকল সুবিধা পাচ্ছেন মহিলা দলের ক্রিকেটাররাও। উদাহরণ স্বরূপ, বেশ কিছু দিন আগেই পুরুষ ও মহিলা ক্রিকেটারদের বেতন একই করার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। এবার সেই একই পথে হাঁঁটল BCCI-ও।

এবার পুরুষ ও মহিলা ক্রিকেট প্লেয়ারদের সমপরিমাণ বেতন দেওয়ার সিদ্ধান্ত নিল রজার বিনির নেতৃত্বে থাকা ভারতীয় ক্রিকেট বোর্ড। BCCI প্রেসিডেন্ট জয় শাহ টুইটে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানান, মহিলাদের ক্রিকেটারদের পুরুষদের সমান ম্যাচ ফি দেওয়া হবে। জয় শাহ টুইটে লেখেন, ‘আমি খুব আনন্দের সঙ্গে BCCI-এর প্রথম পদক্ষেপের ব্যাপারে জানাচ্ছি। আমরা চুক্তিতে থাকা মহিলা ক্রিকেটারদের একই বেতন দেওয়ার নীতিতে যেতে চলেছি। ফলে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের ম্যাচ ফি একই হতে চলেছে এরফলে আমরা ভারতীয় ক্রিকেটে লিঙ্গ বৈষম্য দূর করে একটা নতুন দিক খুলে দিলাম।’

এতদিন পুরুষ ক্রিকেটারদের বেতন মহিলাদের থেকে বেশি ছিল। এবার সেই বদলাতে বদ্ধপরিকর BCCI। ফলে এবার থেকে রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতোই একই বেতন পাবেন হরমনপ্রীত কৌররা। এই হিসেবে তাঁরা পাবেন টেস্টে ১৫ লাখ, ওডিআই-তে ৬ লাখ, টি-২০ তে ৩ লাখ টাকা করে। তবে এটা শুধুমাত্র বোর্ডের চুক্তিতে থাকা প্লেয়ারদের ক্ষেত্রেই প্রযোজ্য। 

এই সিদ্ধান্তের ফলে বিশ্ব ক্রিকেটকে এক বিশেষ বার্তা দিল BCCI। ভারতীয় বোর্ড, দ্বিতীয় বোর্ড হিসেবে মহিলা ও পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি প্রদান করছে। এর আগে চলতি বছরের জুলাইয়ে এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। এরপর সারা বিশ্বের ক্রিকেট বোর্ডগুলোও এটি গ্রহণ করবে বলে আশা করা হচ্ছিল। 

এই বৈপ্লবিক সিদ্ধান্তে দীর্ঘদিন ধরে চলতে থাকা লিঙ্গ বৈষম্য দূর হবে বলে মনে করা হচ্ছে। BCCI-তে লিঙ্গ বৈষম্য আছে বলে বিভিন্ন মহল থেকে একাধিকবার অভিযোগ করা হয়েছে। এই নিয়ে আলোচনা চললেও তা ফলপ্রসূ হয়নি। অবশেষে তা মান্যতা পাওয়ার ফলে লিঙ্গ বৈষম্য কমবে ভারতীয় ক্রিকেটে। ভারতের পাশাপাশি এবার বাকিদেশগুলোও একই পথ অনুসরণ করবে বলে আশা করছেন ক্রিকেট সমর্থকরা।