শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সামনেই টি-২০ বিশ্বকাপ! দলে কারা থাকবেন? বড় আপডেট সৌরভ গাঙ্গুলির

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১৮, ২০২২, ০৭:০৯ পিএম | আপডেট: জুন ১৯, ২০২২, ০১:০৯ এএম

সামনেই টি-২০ বিশ্বকাপ! দলে কারা থাকবেন? বড় আপডেট সৌরভ গাঙ্গুলির
সামনেই টি-২০ বিশ্বকাপ! দলে কারা থাকবেন? বড় আপডেট সৌরভ গাঙ্গুলির

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার সঙ্গে চলতি টি-২০ সিরিজ খেলছে টিম ইন্ডিয়ার একটি ইউনিট। এর মাঝেই ইংল্যান্ডে উড়ে গেল আরেক ভারতীয় দল। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ও তিনটি করে টি-২০ ও ওয়ানডে ম্যাচ খেলবে ভারত। অন্যদিকে ভারতীয় দলের আরেক ইউনিট তখন আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া টি-২০ ম্যাচ খেলবে।

ইংল্যান্ড সফরের শুরুতেই গত বছরের বাতিল হওয়ার টেস্ট ম্যাচ খেলবে ভারত৷ গত মরশুমে কোভিডের কারণে পরিত্যক্ত হয়েছিল ভারত-ইংল্যান্ডের পঞ্চম তথা শেষ টেস্ট। ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে হওয়ার কথা ছিল সেই ম্যাচ। কিন্তু তা বাতিল হয়ে যাওয়ায় চলতি বছরের ১-৫ জুলাই বার্মিংহ্যামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে সেই একমাত্র টেস্ট খেলবে ভারত-ইংল্যান্ড।

এই টেস্টের পরই সীমিত ওভারের সিরিজে এক ডজন ম্যাচ খেলতে মুখোমুখি হবে দুই দল। টেস্ট শেষের ঠিক দু‍‍`দিন পর ৭ জুলাই থেকেই শুরু হবে সীমিত ওভারের খেলা। তিনটি টি-২০ ও তিনটি ওয়ানডে ম্যাচে মুখোমুখি লড়াইয়ে নামবে ভারত-ইংল্যান্ড। তবে এসবের আগেই জুনের ২৪-২৭ তারিখ লেস্টারশায়ারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে ভারত। ঠিক একই সময়ে ২৬ ও ২৮ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া টি-২০ ম্যাচ খেলবে ভারতীয় দল৷

ভারতীয়দের জন্য আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। কারণ সামনেই টি-২০ বিশ্বকাপ। অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে বসছে টি-২০ বিশ্বকাপের আসর। তাই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজকে পাখির চোখ করছে টিম ইন্ডিয়া।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলে কারা কারা থাকবেন! ১৫ সদস্যের টিম ইন্ডিয়ার স্কোয়াডে কাদের সুযোগ মিলবে! এবার এই বিষয়েই বড় আপডেট দিলেন স্বয়ং বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। সম্প্রতি এই বিষয়ে তিনি জানান, "এই বিষয়টি রাহুল দ্রাবিড় দেখছেন। দলটা বিশ্বকাপের জন্য গুছিয়ে নিতেই খেলছে।  আগামী মাসে ইংল্যান্ড সফরে যারা খেলবে, সম্ভবত তারাই অক্টোবরে টি-২০ বিশ্বকাপ খেলবে।"

অর্থাৎ মহারাজের কথা থেকে এটা স্পষ্ট যে, ইংল্যান্ডের বিরুদ্ধে যারা সিরিজে সুযোগ পাবেন, বিশ্বকাপ দলেও সম্ভবত তাঁরাই থাকবেন। এখন দেখার ব্রিটিশদের বিরুদ্ধে টি-২০ সিরিজ খেলতে কোন কোন ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়!