শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একসময়ে কোহলির সতীর্থ ছিলেন, আজ তিনি জনপ্রিয় রাজনীতিবিদ! চিনতে পারছেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ১১:৩৮ এএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০৫:৩৮ পিএম

একসময়ে কোহলির সতীর্থ ছিলেন, আজ তিনি জনপ্রিয় রাজনীতিবিদ! চিনতে পারছেন?
একসময়ে কোহলির সতীর্থ ছিলেন, আজ তিনি জনপ্রিয় রাজনীতিবিদ! চিনতে পারছেন?

ইতিমধ্যেই বিহারের সরকারে এসেছে বড় বদল। মঙ্গলবারই বিজেপির সঙ্গত্যাগ করে তেজস্বী যাদবের RJD-র সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করতে উদ্যোগী হয়েছে নীতীশ কুমারের জেডিইউ (JDU)। অষ্টমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন নীতিশ কুমার (Nitish Kumar)। অন্যদিকে, উপমুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণ করে ফেললেন তেজস্বী যাদব। এই নিয়ে দ্বিতীয়বার বিহারের উপমুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন তেজস্বী।

তবে অনেকেই হয়তো জানেন না, তেজস্বীর প্রথম প্রেম কিন্তু মোটেই রাজনীতি নয়। বরং একসময় ক্রিকেটই ছিল তাঁর ধ্যান-জ্ঞান। তিনি ক্রিকেটার হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। এমনকি বিরাট কোহলির সঙ্গেও খেলেছেন। যদিও ভাগ্যে পরে অন্য কিছুই লেখা ছিল। আজ জেনে নেওয়া যাক, তেজস্বীর প্রথম প্রেমের বিষয়ে!

১৯৮৯ সালের ৯ নভেম্বর বিহারের গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন তেজস্বী। বিহার তথা দেশের অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ লালুপ্রসাদ যাদবের ছোট ছেলে তিনি। বাবা রাজনীতিবিদ হলেও ছেলের কিন্তু ছোট থেকেই ছিল ক্রিকেটের প্রতি ঝোঁক। ১১ বছর বয়স থেকে এমপি সিংয়ের ক্লাবে কোচিং নিতে শুরু করেন তিনি। সতীর্থ ক্রিকেটারদের যাতে মনোসংযোগ নষ্ট না হয় তাই অনুশীলনের সময় নিরাপত্তারক্ষীদের মাঠের বাইরে রেখেই যেতেন তেজস্বী।

ক্রিকেটে কেরিয়ার শুরু ২০০৯ সাল থেকে। মিডল অর্ডার ব্যাটার তেজস্বী মিডিয়াম পেস বোলিংও করতেন। তাঁর বলে একটু-আধটু সুইংও হত। অভিষেক ম্যাচটা তিনি ত্রিপুরার বিরুদ্ধে টি-২০ ম্যাচ খেলেছিলেন। সেইসময় ঝাড়খন্ড দল না তাঁকে বল করার সুযোগ দিয়েছিল, না ব্যাটিং করার। এই বছরই তিনি আবার বিদর্ভের বিরুদ্ধে রনজি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। এই ম্যাচের প্রথম ইনিংসে তিনি ১ রান এবং দ্বিতীয় ইনিংসে তিনি ১৯ রান করেছেন। গোটা কেরিয়ারে তিনি মাত্র সাতটি ম্যাচ খেলেছেন। এরমধ্যে একটি রনজি ম্যাচ, দুটো লিস্ট-এ এবং তিনটি টি-২০ ম্যাচ খেলেছেন। ইতিমধ্যে তাঁর ব্যাট থেকে মাত্র ৩৭ রানই এসেছে।

২০০৮ থেকে ২০১২ পর্যন্ত তেজস্বী যাদব দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) দলের অংশ ছিলেন। যদি কখনই তাঁকে দলের প্রথম একাদশে সুযোগ দেওয়া হয়নি। তিনি দিল্লির হয়ে অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছিলেন। এমনকী বিরাট কোহলির সতীর্থ হিসেবও খেলেছেন।

কয়েকদিন আগেই বিহার বিধানসভা শতবর্ষ পালন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসময় হাঁটতে হাঁটতেই তেজস্বী যাদবকে একটি বিশেষ পরামর্শ দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। পরামর্শ ছিল ওজন কমানোর। এরপর লালু প্রসাদ যাদবের ছোটো ছেলেকে বাড়ির মধ্যে কাঠের উইকেট বানিয়ে ক্রিকেট খেলতে দেখা যায়। শুধুমাত্র তাই নয়, তিনি বোলিংও করেছিলেন।