সোমবার, ০৮ আগস্ট, ২০২২

কমনওয়েলথে ফের ইতিহাস! পোলিও আক্রান্ত সুধীরের হাত ধরে পাওয়ারলিফটিং-এ সোনা ভারতের

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০২:০০ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০২:০০ পিএম

কমনওয়েলথে ফের ইতিহাস! পোলিও আক্রান্ত সুধীরের হাত ধরে পাওয়ারলিফটিং-এ সোনা ভারতের
কমনওয়েলথে ফের ইতিহাস! পোলিও আক্রান্ত সুধীরের হাত ধরে পাওয়ারলিফটিং-এ সোনা ভারতের

কমনওয়েলথে (Commonwealth Games 2022) ফের ইতিহাস৷ এবার প্যারা পাওয়ারলিফটিং-এ ভারতের ঘরে এল প্রথম সোনা। পোলিও আক্রান্ত প্যারা অ্যাথলিট সুধীরের হাত ধরে স্বর্ণ পদক জিতল ভারত। রেকর্ড গড়ে দেশকে ষষ্ঠ সোনা এনে দিলেন সুধীর (Sudhir)।

কমনওয়েলথের ইতিহাসে যা করতে পারেনি ভারত, সেটাই করে দেখালেন সুধীর। প্রথম ভারতীয় হিসেবে প্যারা পাওয়ারলিফটং-এ সোনা জিতলেন তিনি। শুধু তাই নয়, এবারের কমনওয়েলথে ভারতকে প্যারা স্পোর্টসে তিনিই প্রথম পদক এনে দিলেন। তাঁর সাফল্যে গর্বিত সারা দেশবাসী। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও শুভেচ্ছায় ভরিয়েছেন ভারতের এই তারকা প্যারা অ্যাথলিটকে।

২৭ বছরের সুধীর পোলিও আক্রান্ত। শরীরের নিচের অংশ ঠিকমতো কাজই করে না। কিন্তু তা কোনওদিনও সুধীরের সাফল্যে বাধা হয়ে ওঠেনি। শারীরিক প্রতিবন্ধকতা থাকায় প্যারা স্পোর্টসে নাম লিখিয়ে ভারোত্তোলনেই নিজের নজর দেন। আর তা থেকেই আজকের এই সোনা জয়! সুধীরের হাত ধরে লেখা হল এক নয়া ইতিহাস।

বৃহস্পতিবার ভোরে খেলা ইভেন্টে প্রথমবারের চেষ্টায় ২০৮ কেজি ভার তোলেন সুধীর। এরপর দ্বিতীয়বারের চেষ্টায় তিনি তোলেন ২১২ কেজি। ফলে মোট ১৩৪.৫ পয়েন্ট পেয়ে যান সুধীর। যা কমনওয়েলথ গেমস রেকর্ড! আর এই রেকর্ড গড়েই দেশকে ষষ্ঠ সোনা এনে দেন এই প্যারা অ্যাথলিট। অন্যদিকে, এই ইভেন্টে ১৩৩.৬ পয়েন্ট পেয়ে রুপোর পদক জেতেন ইকেচুকুয়া ক্রিশ্চিয়ান ওবিচুকুয়া (Ikechukwu Christian Obichukwu)। ১৩০.৯ পয়েন্ট পেয়ে ব্রোঞ্জ জেতেন মিকি ইউলে (Micky Yule) ।

উল্লেখ্য, ২০১৩ সালে সোনিপাতে পাওয়ারলিফ্টিং শুরু করেন সুধীর। এর আগে এশিয়া প্যারা গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। চলতি বছরে জুন মাসে প্যারা এশিয়া-ওসানিয়া ওপেন চ্যাম্পিয়নশিপেও তিনি জেতেন ব্রোঞ্জ। এই বছরও  এশিয়ান প্যারা গেমসে খেলার কথা ছিল সুধীরের। কিন্তু করোনা আবহে সেই প্রতিযোগিতা আপাতত পিছিয়ে দেওয়া হয়। তবে এবার কমনওয়েলথে ভারতের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে সোনা জিতে সকলকে গর্বিত করলেন সুধীর।