শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম টি-২০ হাফসেঞ্চুরি! কার্তিকের লড়াইয়ে সম্মানজনক রান ভারতের

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১০:০৩ পিএম | আপডেট: জুন ১৮, ২০২২, ০৪:০৩ এএম

আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম টি-২০ হাফসেঞ্চুরি! কার্তিকের লড়াইয়ে সম্মানজনক রান ভারতের
আন্তর্জাতিক কেরিয়ারে প্রথম টি-২০ হাফসেঞ্চুরি! কার্তিকের লড়াইয়ে সম্মানজনক রান ভারতের

শুক্রবার রাজকোটে মরণ-বাঁচন ম্যাচ খেলতে নেমেছে টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই ম্যাচ হারলেই সিরিজ হাতছাড়া হবে ভারতের৷ বর্তমানে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে ভারত। তাই এই ম্যাচে যেভাবেই হোক জয় পেতেই হবে ঋষভ পন্থদের। আর ব্যাট হাতে আজ সেটাই বুঝিয়ে দিলেন দীনেশ কার্তিক। তাঁর ব্যাটিংয়েই প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে স্কোরবোর্ডে সম্মানজনক রান তুলে ফেলল ভারত।

এমনিতে রাজকোটের মাঠ ‍‍`হাই-স্কোরিং‍‍`ই বটে! তভে এদিনের পিচ অন্যদিনের তুলনায় বেশ আলাদা ছিল। ব্যাটাররা বিশেষ সুবিধা পাননি। বরং শেষ হাসি হেসেছেন বোলাররাই। কিন্তু তা সত্ত্বেও লোয়ার-মিডল অর্ডারে ব্যাটিং ঝড় তোলেন কার্তিক। যেন বুঝিয়ে দিলেন এখনও তিনি ফুরিয়ে যাননি। ভারতীয় দলে তাঁর ক্যামব্যাক যে কিছু করে দেখানোর জন্য তারও প্রমাণ দিলেন তিনি।

এদিন ভারতের শুরুটা মোটেও ভালো হয়নি। আগের দিন বড় রান পেলেও আজ ব্যর্থ তরুণ ওপেনার রুতুরাজ গায়কোয়াড়। এরপর তিনে নেমে রান পাননি শ্রেয়াস আইয়ারও। মাত্র ২ বলে ৪ রান করে বাঁহাতি পেসার মার্কো জেনসেনের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান তিনি। তখন ব্যাটিংয়ের হাল ধরার চেষ্টা করেন আরেক ওপেনার ঈশান কিষান। কিন্তু ব্যক্তিগত ২৭ রানের মাথায় নর্টিয়ার বলে উইকেট-কিপার কুইন্টন ডি ককের হাতে ক্যাচ দিয়ে আউট হন ঈশান।

মিডল অর্ডারে নেমে বড় রান পাননি পন্থও৷ এদিন একদমই ব্যাটে বলে হচ্ছিল না তাঁর। তিনি আউট হতেই ভারতীয় ইনিংসের দায়িত্ব এসে পড়ে হার্দিক পান্ডিয়া এবং দীনেশ কার্তিকের কাঁধে। গুরুত্বপূর্ণ সময়ে দু‍‍`জনের ব্যাটই এদিন জ্বলে ওঠে। পান্ডিয়া ৩১ বলে ৪৬ রান করে আউট হন।

অন্যদিকে এদিন আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম টি-২০ অর্ধশত রান করেন কার্তিক। মাত্র ২৬ বলে হাফ সেঞ্চুরির গণ্ডী পেরোন তিনি। যদিও তার পরের বলেই ক্যাচ আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়। তবে শেষ পর্যন্ত ২৭ বলে ৫৫ রান করে যান কার্তিক৷ তাঁর এবং হার্দিকের জুটিতে ভর করেই প্রোটিয়াদের বিরুদ্ধে ৬ উইকেট হারিয়ে ১৬৯ রান তুলে ফেলে ভারত।