সোমবার, ২৭ মে, ২০২৪

নো বল করাটাই ‍‍`অপরাধ‍‍`! ম্যাচ হেরে অর্শদীপকেই দুষলেন অধিনায়ক হার্দিক?

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ১২:০৭ পিএম | আপডেট: জানুয়ারি ৬, ২০২৩, ০৬:০৭ পিএম

নো বল করাটাই ‍‍`অপরাধ‍‍`! ম্যাচ হেরে অর্শদীপকেই দুষলেন অধিনায়ক হার্দিক?
নো বল করাটাই ‍‍`অপরাধ‍‍`! ম্যাচ হেরে অর্শদীপকেই দুষলেন অধিনায়ক হার্দিক?

টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেও হোমগ্রাউন্ডে জয়ের মুখ দেখল না হার্দিক পান্ডিয়া টিম ইন্ডিয়া। ম্যাচের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কিছুটা নিরাশই মনে হল তাঁকে। এই ম্যাচে চোট সারিয়ে ফিরেছেন অর্শদীপ সিং।

টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেও হোমগ্রাউন্ডে জয়ের মুখ দেখল না হার্দিক পান্ডিয়ার টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার পুনেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলতে নেমে ১৬ রানে হেরে গেল ভারত। প্রথম ম্যাচ জিতে টি-২০ সিরিজ়ে ১-০ এগিয়ে ছিলেন হার্দিকরা। দ্বিতীয় টি-২০ ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কাও।

এই ম্যাচে চোট সারিয়ে ফিরেছিলেন অর্শদীপ সিং। কিন্তু বাঁ হাতি পেসার যেন এদিন নিজের চেনা ছন্দেই ছিলেন না। টানা তিনটি নো বল করলেন। ২ ওভার হাত ঘুরিয়ে দিলেন মোট ৩৭ রান। করলেন নো বলও৷ যা নিয়ে ম্যাচের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কিছুটা নিরাশই মনে হল হার্দিক পান্ডিয়াকে। এমনকি নো বল করাটা যে ‍‍`অপরাধ‍‍` তা-ও বুঝিয়ে গেলেন ভারতীয় অধিনায়ক।

ম্যাচের শেষে সাংবাদিক বৈঠকে অধিনায়ক হার্দিক বলেন, "এর আগেও অনেকবারই নো-বল করেছেন অর্শদীপ। আমি কারওকে দুষছি না, কিন্তু নো বল করাটা অপরাধ।" যদিও তিনি জানিয়েছেন, হারের ব্যর্থতা সকলেরই। শ্রীলঙ্কা প্রথম ব্যাট করার সুযোগ পেয়ে ২০৬ রান করে। জবাবে ভারত শেষ ১৯০ রানে। ব্যাটিং এবং বোলিং ব্যর্থতার কথাই বারংবার জানিয়েছেন তিনি। পাওয়ার প্লে-তেও আশানুরূপ খেলতে পারেনি টিম-ব্লু। হার্দিকের কথায়, "বেশ কিছু বেসিক ভুল করেছি। আন্তর্জাতীয় স্তরে এই ভুল কখনই উচিত নয়। যার ফায়দা বিপক্ষ দল তুলবে সেটাই স্বাভাবিক।"

অধিনায়কের কথায়, "ব্যাটিং এবং বোলিং- পাওয়ার প্লে-তে আমরা সেভাবে খেলতেই পারিনি, যেটা খেলা উচিত ছিল। আমাদের আরও মনোনিবেশ করতে হবে। খারাপ দিন এক একদিন আসতেই পারে। কিন্তু নিজেদের শেখাটাকে ধরে রাখতে হবে।"

প্রসঙ্গত, এই টি-২০-তে ভারতের হয়ে নো বল করায় রেকর্ডও করে ফেলেন ২৩ বছরের অর্শদীপ। ভারতের হয়ে একটি ওভারে সবচেয়ে বেশি নো-বল করার রেকর্ডও করলেন এই ম্যাচেই। গত বছরও হংকং-এর বিরুদ্ধে দুটি নো-বল করেছেন তিনি। যদিও এই নিয়ে ম্যাচ শেষে দীনেশ কার্তিককে বলতে শোনা গিয়েছে, “খুব বেশি ম্যাচ না খেলার ফলে এটা হল। শরীর খারাপ ছিল অর্শদীপের। সেটা সারতেই মাঠে নেমে পড়েছে। অনুশীলন করতে পারেনি ভাল করে।”