বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

ভারতের হাতে ঝুলছে পাকিস্তানের ভাগ্য! কোন অঙ্কে টি-২০ বিশ্বকাপের শেষ চারে যেতে পারেন বাবররা?

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৭:০৮ পিএম | আপডেট: অক্টোবর ২৯, ২০২২, ০১:০৮ এএম

ভারতের হাতে ঝুলছে পাকিস্তানের ভাগ্য! কোন অঙ্কে টি-২০ বিশ্বকাপের শেষ চারে যেতে পারেন বাবররা?
ভারতের হাতে ঝুলছে পাকিস্তানের ভাগ্য! কোন অঙ্কে টি-২০ বিশ্বকাপের শেষ চারে যেতে পারেন বাবররা?

টি২০ বিশ্বকাপে (ICC T-20 World Cup 2022) বিশ্বকাপে বৃহস্পতিবার জিম্বাবোয়ের কাছে হেরে গিয়েছে পাকিস্তান। প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে হারের পর দ্বিতীয় ম্যাচে অপেক্ষাকৃত ‍‍`দুর্বল‍‍` জিম্বাবোয়ের বিরুদ্ধেও হেরে গিয়ে বেশ চাপের মুখে বাবর আজমের (Babar Azam) দল। সেমিফাইনালে পৌছানো নিয়ে বেশ সমস্যায় তারা। পর পর দু’টি ম্যাচে হারার পর স্বাভাবিক ভাবেই শেষ চারে ওঠার লড়াই কঠিন হয়ে উঠেছে পাকিস্তানের কাছে।

আপাতত যা সমীকরণ তাতে বাবর-রিজওয়ানদের জন্য সেমিফাইনালের অঙ্ক বেশ কঠিন। গ্রুপ পর্যায়ে সমস্ত দলকেই পাচটি করে ম্যাচ খেলতে হবে। সেখানে দুটি ম্যাচ থেকে একটাও পয়েন্ট পায়নি পাক দল। দু’টি ম্যাচেই শেষ বলে হারতে হয়েছে তাদের। তবে এখনও তাদের সামনে সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। সেক্ষেত্রে ভারত ও জিম্বাবোয়ের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। ভারত যদি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জেতে, লাভ হবে বাবরদের।

সেমি ফাইনালে ওঠার জন্য নিজেদের বাকি তিন ম্যাচে জেতা ছাড়া গতি নেই পাক দলের। শুধু জেতাই নয়, বড় ব্যবধানে জিততে হবে তাদের। সেই সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির দিকে। ভারত জিতলেও লাভ হবে পাকিস্তানের। পাকিস্তানকে সেমিফাইনালে তুলতে হলে ভারতের জিততে হবে বাকি তিন ম্যাচেই, তাও বড় ব্যবধানে। 

তাকিয়ে থাকতে হবে জিম্বাবোয়ের দিকেও। কারণ সিকান্দার রাজারা যে শুধুই পাকিস্তানকে হারিয়েছে তা নয়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় আরও এক পয়েন্ট পেয়ে গিয়েছে জিম্বাবোয়ে। ফলে তাদের পয়েন্ট এখন ৪। পরপর দুই বড় প্রতিপক্ষের বিরুদ্ধে পয়েন্ট পাওয়ায় সুবিধা হয়েছে জিম্বাবোয়ের। পাকিস্তানে সেখানে ১ পয়েন্টও পায়নি।  জিম্বাবোয়ের বাকি থাকা তিন ম্যাচে হারতে হবে অন্তত দুটি ম্যাচে। তাদের প্রতিপক্ষ ভারত, বাংলাদেশ ও নেদারল্যান্ডস। ভারতের বিরুদ্ধে যদি তারা জিততে না পারে তবে বাকি দুই ম্যাচে জেতার দারুণ সুযোগ থাকছে তাদের সামনে। এই দুই ম্যাচ জিততে পারলে জিম্বাবোয়ের পয়েন্ট দাঁড়াবে ৭। জিম্বাবোয়ে এর মধ্যে দু’টি ম্যাচ হারলে পাকিস্তান ৬ পয়েন্ট নিয়ে শেষ চারে যাবে।

অন্যদিকে বাকি তিন ম্যাচের দুটিতে জিতলে সেমিফাইনালে চলে জাবে দক্ষিণ আফ্রিকা। তাদের ম্যাচ ভারত ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে। এই দুই ম্যাচে জিততে পারলে দক্ষিণ আফ্রিকাই সেমিফাইনালে পৌঁছে যাবে। সেক্ষেত্রে পাকিস্তানের সুযোগ থাকবে না। পাকিস্তানকে শেষ চারে যেতে হলে রবিবার দক্ষিণ আফ্রিকাকে হারতেই হবে ভারতের কাছে। এর পর পাকিস্তান যদি নিজেদের সব ম্যাচ জেতে তা হলে তাদের পয়েন্ট হবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ করবে ৫ পয়েন্টে। তখন টেম্বা বাভুমাদের সরিয়ে বাবররা সেমি ফাইনালে চলে যাবেন।