রবিবার, ০৫ মে, ২০২৪

৩৬৪ দিন পর হারের বদলা নিল টিম ইন্ডিয়া! পাক বধ করলেন বিরাট কোহলি

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ০৮:০৩ পিএম | আপডেট: অক্টোবর ২৪, ২০২২, ০২:০৩ এএম

৩৬৪ দিন পর হারের বদলা নিল টিম ইন্ডিয়া! পাক বধ করলেন বিরাট কোহলি
৩৬৪ দিন পর হারের বদলা নিল টিম ইন্ডিয়া! পাক বধ করলেন বিরাট কোহলি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে ৩৬৪ দিন পর হারের যথাযথ জবাব দিল ভারতীয় ক্রিকেট টিম। বলা ভালো অপমানের বদলা নিলেন বিরাট কোহলি। কারণ গত বছর ২৪ অক্টোবর এই পাকিস্তানের বিরুদ্ধেই ১০ উইকেটে লজ্জাজনক হারের মুখোমুখি হতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। সেই হারের বদলাই নিল এবার ভারতীয় ক্রিকেট টিম। ঠিক ৩৬৪ দিনের মাথায়। ব্যাট হাতে লড়াই করে যথাযোগ্য জবাব দিলেন বিরাট। কারণ তাঁর নেতৃত্বেই যে অতীতের সেই লজ্জাজনক পরাজয় হজম করতে হয়েছিল টিম বিরাটকে।

তখন খেলার স্কোর বোর্ড বলছিল, ৬.১ ওভারে ৩১ রানে ৪ উইকেট। পাক পেসারদের দাপটে প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন কে এল রাহুল, রোহিত শর্মা, সূর্যকুমার যাদব এবং অক্ষর প্যাটেল। সামনে তখন বিরাট রানের পাহাড়। এদিকে, কার্যত ধুঁকছে ভারতের টপ অর্ডার। এই পরিস্থিতিতে যে কোনও দলের মাথা ঠাণ্ডা রেখে ভালো খেলা সত্যিই খুবই চ্যালেঞ্জের।

কিন্তু যখন অপমানের বদলা নেওয়ার আর সম্মান রক্ষার প্রসঙ্গ আসে, তখন মনে হয়, নিজের সেরাটা দেওয়ার তাগিদটাও বেড়ে যায় অনেকখানি। আর সেটাই করে দেখালেন বিরাট কোহলি। শিরদাঁড়া সোজা করে তাই কঠিন লড়াইটা এগিয়ে নিয়ে গেলেন বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়া। তাঁদের লড়াইয়ের মধ্যে দিয়েই মেলবোর্নে লেখা হল প্রতিশোধের ইতিহাস।

অধিনায়কের দায়িত্বে না থাকলেও, ব্যাট হাতে দলকে মধুর জোয় উপহার দিলেন বিরাট। ৫৩ বলে ৮২ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলে বিশ্বকাপ ও এশিয়া কাপে পাকিস্তানের কাছে হারের বদলা নিলেন। আজ বিরাটের ব্যাট থেকে এসেছে ৬ টি চার ও চারটি ছয়। আর তাঁকে আজ যোগ্য সঙ্গত দিলেন হার্দিক। ৪০ রান করে দলকে জয়ের কাছাকাছি পৌঁছে দেন। আর ফ্রি হিট, ওয়াইড, আউট, ওভার বাউন্ডারির মাধ্যমে রুদ্ধশ্বাস খেলায় শেষ ওভারে আসে তৃপ্তির ৪ উইকেটে জয়।

৯০ হাজারের বেশি দর্শকের উপস্থিতিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানের শুরুটা হল দুর্দান্তভাবে। মেলবোর্নের ২২ গজে ব্যাটিং বিপর্যয় সামলেও বিরাট জয় রোহিত শর্মাদের। এদিন রোহিত শর্মা-কেএল রাহুলদের জন্য খেলার আবহ তৈরি করে দিয়েছিলেন অর্শদীপ সিং। পরে আবার পাকিস্তানের মিডল অর্ডারকে বুঝে নেন হার্দিক পান্ডিয়া ও মহম্মদ শামি। কিন্তু এদিন বোলারদের পারফরম্যান্সের মর্যাদা দিতে পুরোপুরি ব্যর্থ হন দুই তারকা ওপেনার। উল্লেখ্য, ইদানীং ক্রিকেট দুনিয়ায় ‘নতুন মিস্টার ৩৬০ ডিগ্রি’ তকমা পেয়েছেন সূর্য কুমার যাদব। কিন্তু আজ চাপের মুখে পাক বোলারদের সামনে তিনিও দাঁড়াতে পারলেন না। ফলে ৩১ রানে ৪ উইকেট হারিয়ে তখন বিপদের মুখে ভারত। ১৬০ রানের লক্ষ্য যেন তখন অনেক বড় মনে হচ্ছিল!

ঠিক এমন সময় পালটা প্রত্যাঘাত করলেন বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া। ঘুরে দাঁড়াল এই জুটি। গত বছর বিরাটের নেতৃত্বে আইসিসি ইভেন্টেই চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ১০ উইকেটে হেরেছিল টিম বিরাট। গতবার একইরকম ব্যাটিং ব্যর্থতার জন্যই বিরাটের ৫৭ রানের ইনিংস কোনও কাজে আসেনি। কিন্তু আজ তিনি পুরোপুরি সফল। সেই সঙ্গে দলও পেল সম্মানের জয়।