শুক্রবার, ০৩ মে, ২০২৪

IND vs WI: T-20 ও ODI সিরিজের দল ঘোষণা BCCI-র! ক্যাপ্টেন হিসাবে দেখা যাবে এই তারকাকে

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২, ০১:২৯ পিএম | আপডেট: জানুয়ারি ২৭, ২০২২, ০৮:১৯ পিএম

IND vs WI: T-20 ও ODI সিরিজের দল ঘোষণা BCCI-র! ক্যাপ্টেন হিসাবে দেখা যাবে এই তারকাকে
IND vs WI: T-20 ও ODI সিরিজের দল ঘোষণা BCCI-র! ক্যাপ্টেন হিসাবে দেখা যাবে এই তারকাকে / ছবি সৌজন্যে- Instagram@indiancricketteam

ফেব্রুয়ারিতেই টি-২০ ও ওয়ানডে সিরিজ খেলতে ভারতে আসবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আর এই দুই ফর্ম্যাটের সিরিজের জন্যই টিম ইন্ডিয়ার স্কোয়াড বেছে নিল BCCI। চোটের জন্য দক্ষিণ আফ্রিকা সফরে যেতে না পারলেও চোট সারিয়ে প্রত্যাশা মতো ভারতীয় দলে ফিরলেন রোহিত শর্মা। আর তাঁর হাতেই তুলে দেওয়া হল সীমিত ওভারের দুই সিরিজের অধিনায়কত্ব। ODI এবং টি-২০, দুই সিরিজেই এবার নেতার ভূমিকায় দেখা যাবে ‍‍`হিটম্যান‍‍`কে।

 

দক্ষিণ আফ্রিকা সফরের আগেই অনুশীলনের সময় হ্যামস্ট্রিংয়ের চোট লেগেছিল রোহিতের। ফলে প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। টানা ৭ সপ্তাহ বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করার পর এখন তিনি সম্পূর্ণ সুস্থ। ফিটনেস পরীক্ষায় পাস করতেই তাঁকে ফেরানো হল জাতীয় দলে। প্রত্যাশা মতো নেতৃত্বভারও তুলে দেওয়া হল তাঁর কাঁধে।

 

অন্যদিকে, দীর্ঘদিন পর জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটল কুলদীপ যাদবের। গতকাল বিসিসিআই দল ঘোষণা করার পর দেখা যায়, ODI সিরিজের জন্য দলে ফের জায়গা করে নিয়েছেন অতীতে ভারতকে বহু ম্যাচ জেতানো এই রিস্ট স্পিনার। তবে একদিনের স্কোয়াডে সবচেয়ে বড় চমক রবি বিষ্ণোই। তরুণ এই স্পিনার গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে রানার্স-আপ ভারতীয় দলের সদস্য ছিলেন। ১৭টি উইকেট নিয়ে প্রতিযোগিতার সর্বোচ্চ উইকেটশিকারীও হন তিনি। গত দুটি আইপিএলেও তাঁর পারফরম্যান্স ছিল বেশ নজরকাড়া। তার-ই সুবাদে এবার জাতীয় দলের ডাক পেলেন বিষ্ণোই।


তবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ফর্ম্যাটের সিরিজ থেকেই বিশ্রাম দেওয়া হল জশপ্রীত বুমরাহ ও মহম্মদ শামিকে। বাদ পড়েছেন রবিচন্দ্রন অশ্বিনও। দক্ষিণ আফ্রিকা সফরে এই তারকা অফ স্পিনারকে দলে রাখা হলেও তেমন উল্লেখযোগ্য কিছু করে উঠতে পারেননি। এবার ঘরের মাঠে সিরিজ থেকে বাদই পড়ে গেলেন তিনি। ফলে অনেকেই মনে করছেন, সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলের দরজা কার্যত বন্ধই হয়ে গেল অশ্বিনের।

 

এবার একনজরে দেখে নেওয়া যাক BCCI ঘোষিত ODI এবং টি-২০ স্কোয়াড-