শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বিরাট সমস্যার মুখে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজ! হতে পারে বড় বদল

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০৬:২৭ পিএম | আপডেট: আগস্ট ২, ২০২২, ১২:২৭ এএম

বিরাট সমস্যার মুখে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজ! হতে পারে বড় বদল
বিরাট সমস্যার মুখে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজ! হতে পারে বড় বদল

এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ব্যস্ত ভারত (Team India)। আর এই সিরিজের ভেন্যু নিয়েই আপাতত চিন্তায় দুই দল। প্রথম ম্যাচে ক্যারিবিয়ানদের ৬৮ রানে হারিয়ে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছে ভারত। বাকি আরও চারটে ম্যাচ। তারমধ্যে বাকি আর দু‍‍`টি ম্যাচ ক্যারিবিয়ান দীপপুঞ্জে হলেও শেষ দু‍‍`টি ম্যাচ হওয়ার কথা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে৷ তবে সেই ম্যাচগুলির ভেন্যু নিয়েই এখন বিপাকে ভারত-ওয়েস্ট ইন্ডিজ।

কথা ছিল, ৬ ও ৭ অগাস্ট, সিরিজের শেষ দুই খেলা হবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামে। ফ্লোরিডা হল আইসিসি (ICC) অনুমোদিত একমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেডিয়াম।কিন্তু ভিসার সমস্যার জন্য সিরিজের শেষ দুটো ম্যাচ নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে সংশয়। এখনও পর্যন্ত  দুই দলের কেউই মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার ভিসা পাননি। সেন্ট কিটসে গেলে ভ্রমণ সংক্রান্ত কাগজপত্র দেওয়ার কথা ছিল। কিন্তু তা মেলেনি। ফলে দুই দলের সকল সদস্যকেই কাগজপত্রের জন্য ত্রিনিদাদ যেতে হবে।

রবিবারই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়, এখনও পর্যন্ত দুই দলের কোনও সদস্যই ভিসা পাননি। ফলে আপাতত অন্য পরিকল্পনা করছে উইন্ডিজ বোর্ড। যদি শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষার পরও ভিসা না আসে, সেক্ষেত্রে ভেন্যু পরিবর্তন করা হবে। তেমন পরিস্থিতি হলে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেই আয়োজন করা হবে শেষ দু‍‍`টি ম্যাচ।

কিন্তু কেন এমন সমস্যা? সূত্রের খবর, লজিস্টিক্স ঘটিত কিছু সমস্যার জন্যই আটকে রয়েছে ভিসার কাজ। সেই কারণে ভিসা পেতে দেরি হচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সভাপতি রিকি স্কেরিট জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বোর্ড ভিসা পাওয়ার চেষ্টা চালাচ্ছে। সবরকম বিকল্প খতিয়ে দেখেই ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, এই সিরিজে রপ্রথম টি-২০ ম্যাচটি হয়েছিল ত্রিনিদাদ ও টোব্যাগোর ব্রায়ান লারা ক্রিকেট স্টেডিয়ামে। সেই ম্যাচে জিতে আপাতত ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে টিম ইন্ডিয়া। এরপর সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে খেলা হবে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ হবে। আর সব ঠিকঠাক হয়ে গেলে শেষ দুই ম্যাচ ফ্লোরিডাতেই হওয়ার কথা। আর তা সম্ভব না হলে ক্যারিবিয়ান দীপপুঞ্জেই হয়তো আয়োজিত হবে ম্যাচ দু‍‍`টি।