শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

টি-২০-র পর এবার ওয়ানডে! দক্ষিণ আফ্রিকাকে হেলায় হারিয়ে সিরিজ জয় ধাওয়ানের টিম ইন্ডিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০৯:৪৮ পিএম | আপডেট: অক্টোবর ১২, ২০২২, ০৩:৪৮ এএম

টি-২০-র পর এবার ওয়ানডে! দক্ষিণ আফ্রিকাকে হেলায় হারিয়ে সিরিজ জয় ধাওয়ানের টিম ইন্ডিয়ার
টি-২০-র পর এবার ওয়ানডে! দক্ষিণ আফ্রিকাকে হেলায় হারিয়ে সিরিজ জয় ধাওয়ানের টিম ইন্ডিয়ার

টি-২০ সিরিজ আগেই জেতা হয়েছিল। লক্ষ্য ছিল একদিনের সিরিজ জয়ের দিকে। মঙ্গলবার সেটাও করে দেখাল ভারতের তরুণ ব্রিগ্রেড। রোহিত, কোহলিদের মতো হেভিওয়েট তারকাদের ছাড়াই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নিল শিখর ধাও্যানে নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। তৃতীয় একদিনের ম্যাচ এতটা একপেশে হবে, তা হয়তো কেউই ভাবতে পারেননি। কিন্তু কুলদীপ যাদব ও বাকি তিন বোলারের দাপটে তাসের ঘরের মতো ভেঙে পড়ল তারকাখচিত দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। মাত্র ৯৯ রানে গুঁটিয়ে গেলেন প্রোটিয়াসরা। আর এই রান তুলে জয় ছিনিয়ে নিতে বিশেষ বেগ পেতে হয়নি ভারতকে।

এদিন দক্ষিণ আফ্রিকার আটজন ব্যাটার তো দুই অঙ্কের রানই স্পর্শ করতে পারলেন না। এই ম্যাচে দশটির মধ্যে ৮টি উইকেট স্পিনাররাই শিকার করেছেন। দুর্দান্ত বোলিং পারফরম্যান্স করলেন কুলদীপ যাদব। একদিনের ক্রিকেট কেরিয়ারে এটাই তাঁর সেরা পারফরম্যান্স। ৪.১ ওভারে মাত্র ১৮ রান দিয়ে তিনি চারটে উইকেট শিকার করে নিয়েছেন। কুলদীপ ছাড়াও ওয়াশিংটন সুন্দর দুটো এবং শাহবাজ আহমেদ দুটো উইকেট শিকার করেছেন। 

দিল্লির ফিরোজ শাহ কোটলায় যে এত সহজে ভারতীয় ক্রিকেট দল তৃতীয় একদিনের ম্যাচটা জিততে পারবে, তা নিয়ে কোনও সন্দেহ ছিল না। ১০০ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে টিম ইন্ডিয়ার শুরুটা বেশ ভালোই হয়েছিল। কিন্তু ৪২ রানের মাথায় ধাওয়ান নিজের ভুলের কারণেই রান আউট হয়ে যান। এরপর ঈশান কিষানও ১০ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। শুভমন গিল ৪৯ রানের দরকারি একটা ইনিংস খেললেও শেষপর্যন্ত অপরাজিত থাকতে পারলেন না। নিজের হাফসেঞ্চুরিটা হাতছাড়া করলেন তিনি। 

এত কম রান নিয়ে লড়াই করা সম্ভব নয়। তাই প্রোটিয়াসদের হার ছিল সময়ের অপেক্ষা। বাকি কাজটা অনায়াসে সারলেন গত ম্যাচে ১১১ রানে অপরাজিত থাকা শ্রেয়স আইয়ার। শ্রেয়স ২৩ বলে ২৮ রান করে অপরাজিত রইলেন। ২০ ওভারের প্রথম বলে শ্রেয়স ছক্কা হাঁকিয়ে ভারতকে এই ম্যাচ জিতিয়ে দেন। শুভমন গিল ও শ্রেয়স আইয়ারের সৌজন্যে ১৯.১ ওভারে ৩ উইকেটে ১০৫ রান তুলে ম্যাচ জয়ের সঙ্গে সিরিজও জিতে ‍‍`অকাল দিওয়ালি‍‍` পালন করল শিখর ধাওয়ানের টিম ইন্ডিয়া।

একদিনের ক্রিকেটে এটা দক্ষিণ আফ্রিকার চতুর্থ সবথেকে কম স্কোর। ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ক্রিকেটে তারা মাত্র ৬৯ রানে অল আউট হয়ে গিয়েছিল। এরপর ২০০৮ এবং ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে গোটা দল ৮৩ রানে অলআউট হয়ে যায। ভারতের বিরুদ্ধে প্রোটিয়া ব্রিগেড মঙ্গলবার মাত্র ৯৯ রানে মাথা নত করে ফেলে। ভারতের বিরুদ্ধে এটাই একদিনের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার সবথেকে কম স্কোর। ১৯৯৯ সালে নাইরোবি ১১৭ রানে অলআউট হয়ে গিয়েছিল।