শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

CWG 2022: ২২টি সোনা জয় ভারতের, পদক তালিকায় কত স্থানে শেষ করল দেশ? দেখে নিন তালিকা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ১১:৩৮ এএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৫:৩৮ পিএম

CWG 2022: ২২টি সোনা জয় ভারতের, পদক তালিকায় কত স্থানে শেষ করল দেশ? দেখে নিন তালিকা
CWG 2022: ২২টি সোনা জয় ভারতের, পদক তালিকায় কত স্থানে শেষ করল দেশ? দেখে নিন তালিকা

সদ্য সমাপ্ত হল বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2022) আসর। গতকালই ছিল এবারের কমনওয়েলথের শেষ দিন। আর কমনওয়েলথের এই ১১ দিনে দুরন্ত পারফরম্যান্স করে দেখিয়েছে ভারত (India)। এবার কমনওয়েলথের মঞ্চ থেকে ভারতের ঘরে এসেছে মোট ৬১টি পদক। যার মধ্যে ২২টিই সোনা!

বিগত ১১ দিনে বার্মিংহ্যামের মাটিতে ভারতের পারফরম্যান্স ছিল বেশ নজরকাড়া। বিশেষ করে ভারোত্তোলন এবং ব্যাডমিন্টনে একাধিক স্বর্ণপদক জিতে নেয় দেশ। সোমবার কমনওয়েলথের শেষ দিনেও ভারতের ঘরে আসে একাধিক সোনা সহ বেশ কয়েকটি মেডেল। এবারের কমনওয়েলথে ভারতের ঝুলিতে এসেছে মোট ২২টি সোনা, ১৬টি রুপো এবং ২৩টি ব্রোঞ্জ। আর এই সাফল্যের ফলে পদক তালিকায় চতুর্থ স্থানে থেকে এবারের গেমস শেষ করল ভারত।

কমনওয়েলথের শেষ দিনের আগে পর্যন্ত পদক তালকায় নিউজিল্যান্ডের পরে পঞ্চম স্থানে ছিল ভারত। কিন্তু গেমসের শেষ দিনে ব্যাডমিন্টন থেকে পিভি সিন্ধু, লক্ষ্য সেন সহ আরও অনেকে সোনার পদক জিতে ফেরেন। শেষ দিন ব্যাডমিন্টন থেকে আসে মোট তিনটি সোনা। এছাড়াও টিটি থেকেও আসে সোনা। ফলে নিউজিল্যান্ডকে টপকে পদক তালিকায় চতুর্থ স্থানে উঠে আসে ভারত।

পদক তালিকায় সকলের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। এবারের কমনওয়েলথ থেকে ৬৭টি সোনা সহ মোট ১৭৮টি পদক জিতে ফিরেছেন অজিরা। এছাড়াও ৫৭টি সোনা সহ ১৭৬টি পদক পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। কানাডা ২৬টি সোনা সহ মোট ৯২টি পদক পেয়ে রয়েছে তিন নম্বরে। চতুর্থ স্থানে ভারত এবং ৪৯টি পদক নিয়ে ভারতের পরেই পঞ্চম স্থানে রয়েছে নিউজিল্যান্ড।

উল্লেখ্য, এবার কমনওয়েলথে তীরন্দাজি, শুটিংয়ের মতো ইভেন্টগুলি ছিল না। তাই ভারতের পদক সংখ্যা গত কয়েকবারের তুলনায় খানিক কমই। এর আগে ২০১৮ সালের গোল্ড কোস্ট এবং ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ গেমসে থেকে যথাক্রমে ৬৬ ও ৬৪টি পদক এনেছিলেন ভারতীয় অ্যাথলিটরা। এবারের পদক সংখ্যা ৬১। তবে পদকের সংখ্যা কমলেও এবার ভারতের পারফরম্যান্স ছিল আরও নজরকাড়া। এবার ১৬ বছর পর টেবিল টেনিসের পুরুষ সিঙ্গলসে সোনা জিতেছে ভারত। এছাড়াও কুস্তি থেকে ক্রিকেট বা হকি অথবা ভারোত্তোলন থেকে ব্যাডমিন্টন, প্রায় প্রতিটি ইভেন্টেই পদক জিতে ফিরেছে দেশ। বিশ্বের দরবারে দেশকে এইরূপ গর্বিত করায় শুভেচ্ছায় ভাসছেন ভারতীয় অ্যাথলিটরাও।