শনিবার, ০৪ মে, ২০২৪

উইকেটে বল লাগল, বেল নড়ে উঠল, জ্বলল আলোও, তবু নট আউট রইলেন শ্রেয়াস! দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ১১:১৭ পিএম | আপডেট: ডিসেম্বর ১৫, ২০২২, ১০:৫০ এএম

উইকেটে বল লাগল, বেল নড়ে উঠল, জ্বলল আলোও, তবু নট আউট রইলেন শ্রেয়াস! দেখুন ভিডিও
উইকেটে বল লাগল, বেল নড়ে উঠল, জ্বলল আলোও, তবু নট আউট রইলেন শ্রেয়াস! দেখুন ভিডিও

বাংলাদেশের একদিনের সিরিজ হাতছাড়া করে বুধবারই প্রথম টেস্ট খেলতে মুখোমুখি হয়েছে ভারত। আর প্রথম দিনে শুরুতেই ব্যাকফুটে গিয়েও ভালো কামব্যাক করেছে ভারত। প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুতেই চার উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। তবে দিনের শেষে ভারত বেশ ভালো জায়গায়। সৌজন্যে চেতেশ্বর পূজারা এবং শ্রেয়াস আইয়ার।

টেস্ট সিরিজের প্রথম দিনে বাংলাদেশের বোলিং অর্ডারের সামনে ভারতের টপ অর্ডার ধসে পড়ে। লাঞ্চের আগেই ৮৫ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে ভারত। ম্যাচের শুরুতেই শুভমান গিল ২০ রানে, অধিনায়ক কেএল রাহুল ২২ রানে এবং বিরাট কোহলি ফেরেন মাত্র ১ রানে। পরিস্থিতি দেখে মনে করা হচ্ছিল খুব অল্পরানের মধ্যেই ভারতের প্রথম ইনিংস গুটিয়ে যেতে পারে।

লাঞ্চের পর চেতেশ্বর পূজারা ও ঋষভ পন্থ জুটি কিছুটা হলেও স্বস্তি ফেরাই ভারতীয় দলকে। তবে এরপরেই পন্থ ৪৫ বলে ৪৬ রান করে প্যাভিলনে ফিরে যান। এরপর চেতেশ্বর পূজারা এবং শ্রেয়াস আইয়ার ভারতীয় ইনিংসকে সাজাতে শুরু করেন। এদিন পূজারা তার ১৯তম সেঞ্চুরির কাছাকাছি যাচ্ছিলেন। তবে তিনি নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন। পূজারাকে বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান তাইজুল ইসলাম। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তিনি মোট ২০৩ বল খেলে ৯০ রান করে আউট হন।

তবে এই ম্যাচের লাইমলাইট ছিনিয়ে নিয়েছেন শ্রেয়াস আইয়ার। মূলত তার আউট না হওয়ার এখন আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। চট্টগ্রাম টেস্টে শ্রেয়াস আইয়ারের ব্যাট মারমুখী হয়ে ওঠে। এর সঙ্গে মাঠেও ভাগ্যের সাহায্য পেয়েছেন তিনি। ইবাদত হোসেনের বলে বোল্ড হওয়ার পরও তিনি মাঠে রয়ে যান। প্রশ্ন জাগতেই পারে যে আউট হওয়ার পরও তিনি কীভাবে মাঠে রয়েছেন। আসলে হোসেনের বলে বোল্ড হওয়ার পরেও স্টাম্প থেকে বেল পড়েনি। যার কারণে মাঠের আম্পায়ার তাকে নট আউট ঘোষণা করেন।

শ্রেয়াস যখন ব্যাটিং করছিলেন সেই সময় ইবাদত হোসেনের বলে বেল নড়ল, আলো জ্বলল কিন্তু বেল পড়ল না৷ আর বেল না পড়ার কারণেই উইকেট পেলেন না ইবাদত। ইবাদত হোসেনের ১৫তম ওভারের পঞ্চম বলে এই ঘটনা ঘটে। শ্রেয়াস আইয়ার এই পেসারের বল বুঝতে সম্পূর্ণভাবে ব্যর্থ হন এবং বলটি তার অফ-স্টাম্পে আঘাত করে চলে যায়। এদিকে বেলের আলো জ্বলে উঠলেও তা মাটিতে পড়েনি। এর কারণে চট্টগ্রাম টেস্টে বোল্ড হয়েও মাঠে রয়েছেন আইয়ার।

দিনের শেষে এদিন নট আউট শ্রেয়াস। প্রথম টেস্ট ম্যাচে ভালো ছন্দে দেখা যাচ্ছে আইয়ারকে। আর প্রথম দিনের শেষে ভারতের রান দাঁড়িয়েছে ৬ উইকেটে ২৭৮।