শনিবার, ১৮ মে, ২০২৪

IPL-এ গড়াপেটা, উঠে এল পাকিস্তান কানেকশন! দেশ জুড়ে তদন্ত শুরু CBI-র, গ্রেপ্তার ৩

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৪, ২০২২, ১০:১১ পিএম | আপডেট: মে ১৫, ২০২২, ০৪:১১ এএম

IPL-এ গড়াপেটা, উঠে এল পাকিস্তান কানেকশন! দেশ জুড়ে তদন্ত শুরু CBI-র, গ্রেপ্তার ৩
IPL-এ গড়াপেটা, উঠে এল পাকিস্তান কানেকশন! দেশ জুড়ে তদন্ত শুরু CBI-র, গ্রেপ্তার ৩ / প্রতীকী ছবি

চলতি আইপিএল প্রায় শেষের মুখে। এর মধ্যেই সামনে এল ভয়ঙ্কর তথ্য! ম্যাচ গড়াপেটার অভিযোগে জড়িয়ে পড়ল এই ক্রোড়পতি লিগ৷ জানা গেল, পাকিস্তান থেকে পাঠানো তথ্যের ভিত্তিতে ২০১৯ সালের আইপিএলের বেশ কিছু ম্যাচে গড়াপেটা করা হয়েছিল। তার জেরে সারা দেশ জুড়ে তদন্ত শুরু করল সিবিআই (CBI)।

সিবিআই সূত্রে খবর, ২০১৯ সালের আইপিএলে রমরমিয়ে চলত গড়াপেটা। সেই অভিযোগে ইতিমধ্যেই সিবিআইয়ের জালে ধরা পড়েছে তিন অভিযুক্ত। শনিবারই এই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে সিবিআই। এই তিন জনই বেটিং চক্রের সঙ্গে জড়িত ছিল বলে জানা গিয়েছে। এদের মাধ্যমেই ২০১৯ সালের আইপিএলের একাধিক ম্যাচ গড়াপেটা করা হত।

জানা গিয়েছে, গ্রেপ্তার হওয়া তিন অভিযুক্তের মধ্যে দু’জন হায়দ্রাবাদের, নাম গুরাম বসু ও গুরাম সতীশ। একজন দিল্লির বাসিন্দা, নাম দিলীপ কুমার। ২০১৩ থেকে এই বেটিং নেটওয়ার্ক চক্রের সঙ্গে যুক্ত তারা। শুধু তাই নয়, আইপিএলের বিভিন্ন ম্যাচে টাকা দেওয়ার জন্য জনসাধারণকে প্রভাবিতও করত তারা।

সিবিআইয়ের তরফে তিন ধৃতের নামে ইতিমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ক্রিকেট বেটিং চক্রে জড়িত রয়েছে একটি নেটওয়ার্ক। যেটি আইপিএল ম্যাচের ফলাফলকে প্রভাবিত করত। পাকিস্তানের এক ব্যক্তির সঙ্গে অভিযুক্ত তিন ব্যক্তি যোগাযোগ রাখত বলে জানা গিয়েছে।

অভিযুক্তরা জাল নথি দিয়ে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খুলেছিল। জনসাধারণের থেকে প্রতারণার সমস্ত অর্থ এই সকল ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হত। তারপরে বিদেশে তাদের সহযোগী সংস্থায় এই অর্থ লেনদেন করা হত। এদিকে, গড়াপেটার বিষয়টি প্রকাশ্যে আসতেই দেশ জুড়ে তদন্ত শুরু করেছে সিবিআই। ধরপাকড়ও শুরু হয়েছে।