শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

IPL 2022: বিধ্বংসী ব্যাটিং ঝড়ের আগে কেমন ছন্দে ছিলেন কামিন্স? ফাঁস করলেন KKR ক্যাপ্টেন

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ১১:৩৫ এএম | আপডেট: এপ্রিল ৮, ২০২২, ০৫:৩৫ পিএম

IPL 2022: বিধ্বংসী ব্যাটিং ঝড়ের আগে কেমন ছন্দে ছিলেন কামিন্স? ফাঁস করলেন KKR ক্যাপ্টেন
বিধ্বংসী ব্যাটিং ঝড়ের আগে কেমন ছন্দে ছিলেন কামিন্স? ফাঁস করলেন KKR ক্যাপ্টেন

তিনি এলেন, খেললেন আর জয় করলেন! প্যাট কামিন্সের প্রসঙ্গে ঠিক এই কথাটাই বলা সাজে। বিশ্বের এক নম্বর টেস্ট বোলার তিনি। শুধু টেস্টই নয়, ক্রিকেটের যে কোনও ফর্ম্যাটে বল হাতে আগুন ঝরাতে ওস্তাদ অজি তারকা। তবে ব্যাটিংয়েও যে তিনি বিন্দুমাত্র পিছিয়ে নেই বুধবার রাতে যেন তা-ই ফের প্রমাণ করে দেখালেন নাইটদের এই অলরাউন্ডার। এদিন তাঁর মারকুটে ব্যাটিংয়ের সামনে খড়কুটোর মতো উড়ে গেল মুম্বই ইন্ডিয়ান্স!

এমনিতে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে কামিন্সের অতিমানবিক ব্যাটিং নতুন নয়! রোহিত শর্মার দলকে সামনে পেলেই যেন জ্বলে ওঠে নাইট তারকার ব্যাট। এই নিয়ে তিনবার কামিন্সের বিধ্বংসী ব্যাটিংয়ের পরিচয় পেয়েছে মুম্বইয়ের ফ্র‍্যাঞ্চাইজি। তবে এদিন তিনি যা করে দেখালেন কেকেআরের অতি বড় সমর্থকরাও তা হয়তো আন্দাজ করতে পারেননি।

এদিন মাত্র ১৫ বলে অপরাজিত ৫৬ রানের ইনিংস এক দুর্ধর্ষ ইনিংসের সাক্ষী রইল পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়াম। মোট চারটি বাউন্ডারি ও ছ‍‍`টি ছক্কা হাঁকালেন কামিন্স। শুধু তাই নয়, মাত্র ১৪ বলে হাফসেঞ্চুরি করে আইপিএলের ইতিহাসে দ্রুততম অর্ধশতরান হাঁকানোর তালিকায় কেএল রাহুলের সঙ্গে যুগ্মভাবে শীর্ষে উঠে এলেন কেকেআরের এই পেস অস্ত্র। তাঁর ব্যাটিং সুনামির জেরেই চার ওভার বাকি থাকতে অবিশ্বাস্য জয় ছিনিয়ে নেন কলকাতা।

স্বাভাবিকভাবেই কামিন্সের এই ব্যাটিং দেখে বিস্মিত ক্রিকেট বিশ্ব। যাঁরা চোখের সামনে তাঁর ইনিংস দেখেছেন তাঁরাও যেন ঠিক বিশ্বাস করতে পারছেন না ঠিক কী ঘটে গেল! তবে বলাই বাহুল্য, নাইট শিবির কিন্তু তারিয়ে তারিয়ে উপভোগ করেছে কামিন্সয়ের ব্যাটিং ঝড়। অধিনায়ক শ্রেয়াস আইয়ারের কথায় তা বেশ বোঝা গিয়েছে। একইসঙ্গে আরেকটি বড় তথ্য ফাঁস করে দিলেন নাইট সেনাপতি। শ্রেয়াস জানালেন, ব্যাটিংয়ে ঝড় তোলার আগে ঠিক কেমন ছন্দে ছিলেন কামিন্স!

শ্রেয়াসের কথায়, "কামিন্স যেভাবে ব্যাট করল তা আমি ভাবতেও পারিনি। অসাধারণ বললেও কম হবে। ও যে এভাবে ব্যাট করবে তা ভাবাই যায়নি। কারণ ম্যাচের আগের দিন নেটে ও আমার পাশেই ব্যাট করছিল। সেখানে ও বারবার বোল্ড হয়ে যাচ্ছিল।" একইসঙ্গে কামিন্সের ব্যাটিং নিয়ে নাইটদের কী পরিকল্পনা ছিল সে বিষয়েও মুখ খোলেন কলকাতার অধিনায়ক। তিনি জানান, "টাইম আউটের সময় আমরা পরিকল্পনা করেছিলাম যে ভেঙ্কি (ভেঙ্কটেশ আইয়ার) একটা দিক আগলে রাখবে আর অন্যদিকে প্যাট সোজা ব্যাট চালাবে। আমি প্যাটকে বলেছিলাম বল দেখে টাইম করতে কারণ ও একটা সময়ে খুব জোরে মারার চেষ্টা করছিল। ওকে বলেছিলাম মারার মতো বল পেলেই তা উড়িয়ে দিতে। নাইটদের এই পরিকল্পনা যে কতটা সঠিক প্রমাণিত হয়েছে তা তো ম্যাচের ফলাফল দেখেই আন্দাজ করা যায়।