শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

IPL 2022: ইডেন গার্ডেন্সে কতগুলো প্লে অফের ম্যাচ? ফাইনাল ম্যাচ কোথায়? জানুন

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২২, ১০:০০ পিএম | আপডেট: এপ্রিল ১৩, ২০২২, ০৪:০৪ এএম

IPL 2022: ইডেন গার্ডেন্সে কতগুলো প্লে অফের ম্যাচ? ফাইনাল ম্যাচ কোথায়? জানুন
IPL 2022: ইডেন গার্ডেন্সে কতগুলো প্লে অফের ম্যাচ? ফাইনাল ম্যাচ কোথায়? জানুন

কলকাতা পেতে চলেছে আইপিএলের ম্যাচ। বিসিসিআই (BCCI) সুত্র মারফত জানা গিয়েছে, চলতি আইপিএল-এর (IPL 2022) প্লে-অফের ম্যাচগুলি সহ ফাইনাল আয়োজিত হতে পারে কলকাতা ও আহমেদাবাদে। যদিও এখনও প্লে-অফ বা ফাইনালের পূর্ণাঙ্গ সূচী ঘোষণা করা হয়নি। কিন্তু বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও সচিব জয় শাহের (Jay Shah) শহরে এই ম্যাচগুলি হওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

আপাতত মহারাষ্ট্রের চারটি স্টেডিয়ামে আইপিএল ২০২২-এর গ্রুপ পর্বের সমস্ত ম্যাচগুলি আয়োজিত হচ্ছে। করোনা আবহে বায়ো বাবলের ঝামেলা এড়াতেই লিগ ম্যাচগুলি মহারাষ্ট্রে আয়োজন করা হয়েছে। মুম্বইয়ের ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন, ডিওয়াই পাতিল স্টেডিয়াম এবং পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে খেলা হচ্ছে লিগ ম্যাচগুলি। তবে শোনা যাচ্ছে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে প্লে-অফের ম্যাচগুলি কলকাতা ও আহমেদাবাদ, এই দু‍‍`টি শহরে আয়োজন করা হতে পারে।

যেটুকু আভাস পাওয়া গিয়েছে, ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেন্সে প্রথম কোয়ালিফায়ার ও একটি এলিমিনেটর ম্যাচ খেলা হতে পারে। দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল ম্যাচ আয়োজিত হতে পারে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। যদি তা হয় সেক্ষেত্রে বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামে খেলা হবে আইপিএল ২০২২-এর ফাইনাল ম্যাচ। জানা যাচ্ছে, ব্যবসায়িক দিকের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই।

অন্যদিকে, চলতি আইপিএলের প্লে-অফ ম্যাচ আয়োজনের জন্য বিসিসিআই-এর কাছে উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থা অনুরোধ জানিয়েছে বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে লখনউতে একটি নক-আউটের ম্যাচ আয়োজন করা যেতে পারে কিনা তা দেখা হচ্ছে। যেটুকু জানা গিয়েছে, আইপিএল-এর গর্ভনিং কাউন্সিলের বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে খবর।