শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

IPL 2022: একসময়ে ঝাড়ুদার ছিলেন, আজ KKR স্টার! RR-র বিরুদ্ধে ‍‍`ম্যান অফ দ্য ম্যাচ‍‍` সেই রিঙ্কু সিং

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৩, ২০২২, ১১:৩৮ এএম | আপডেট: মে ৩, ২০২২, ০৫:৪৬ পিএম

IPL 2022: একসময়ে ঝাড়ুদার ছিলেন, আজ KKR স্টার! RR-র বিরুদ্ধে ‍‍`ম্যান অফ দ্য ম্যাচ‍‍` সেই রিঙ্কু সিং
একসময়ে ঝাড়ুদার ছিলেন, আজ KKR স্টার! RR-র বিরুদ্ধে ‍‍`ম্যান অফ দ্য ম্যাচ‍‍` সেই রিঙ্কু সিং

ফের একবার খবরের শিরোনামে উঠে এলেন কলকাতা নাইট রাইডার্সের (KKR) তরুণ তারকা রিঙ্কু সিং (Rinku Singh)। গতকাল আইপিএলের (IPL 2022) মঞ্চে রাজস্থানের বিরুদ্ধে জয়ের নায়ক যে তিনিই৷ টানা পাঁচ ম্যাচ হারের পর সোমবার রাজস্থান রয়্যালসের (RR) বিরুদ্ধেই জয়ের সরণীতে ফেরে কেকেআর। আর এই জয়ের পিছনে অন্যতম নায়ক রিঙ্কু সিংই।

রাজস্থানের বিরুদ্ধে এদিন ব্যাটিং এবং ফিল্ডিং দু‍‍`জায়গাতেই দাপট দেখান রিঙ্কু। মাঠে দু‍‍`টি গুরুত্বপূর্ণ ক্যাচ ধরার পাশাপাশি ব্যাট হাতে খেলেন ২৩ বলে ৪২ রানের অপরাজিত এক ইনিংস। মারেন ৬টি চার ও একটি ছয়। সবচেয়ে বড় কথা, মাথা ঠাণ্ডা রেখে ম্যাচ জিতিয়ে তবেই মাঠ ছাড়েন রিঙ্কু। তাঁর ব্যাটিং ছিল যেমন নজরকাড়া তেমনই দায়িত্বশীল। আর ম্যাচ জেতার পর তাই ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তাঁর হাতে। রিঙ্কুই এদিনের ‍‍`ম্যান অফ দ্য ম্যাচ‍‍`!

বর্তমানে কেকেআর দলের স্টার তিনি। কিন্তু জানেন কি একসময় সংসার চালানোর দায়ে ঝাড়ুদারের কাজ করতে হয়েছে রিঙ্কুকে? উত্তরপ্রদেশের আলিগড়ের বাসিন্দা রিঙ্কু ১৯৯৭ সালের ১২ অক্টোবর জন্ম নেন। পাঁচ ভাই বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। আর তাঁর ক্রিকেটার হয়ে ওঠে এতটা সহজ ছিলো না।

বাবা গ্যাস সিলিন্ডার ডেলিভারির কাজ করতেন। দারিদ্র্যের মধ্যে দিন কাটত পরিবারের। আর্থিক স্থিতি ঠিক না হওয়ার ক্রিকেটার হওয়ার স্বপ্নও প্রায় ত্যাগ করতে হয়েছিল রিঙ্কুকে। সেই সময় সংসার চালানোর দায়ে কাজ খুঁজছিলেন রিঙ্কু। কিন্তু বেশি পড়াশোনা না জানায় কপালে জোটে ঝাড়ুদারের চাকরি। কিন্তু সেই চাকরি করে সারাজীবন কাটাতে তিনি রাজি ছিলেন না। চোখে ছিল ক্রিকেটার হয়ে ওঠার স্বপ্ন। আর তাই ঝাড়ুদারের কাজ ছেড়ে পুরোপুরি ক্রিকেটে প্রবেশ করার সিদ্ধান্ত নেন।

এসবের মাঝেই দিল্লির এক টুর্নামেন্টে খেলে ‍‍`ম্যান অব দ্যা সিরিজ‍‍` নির্বাচিত হন রিঙ্কু। পান একটি মোটরবাইক। যা তিনি উপহার হিসেবে তুলে দেন বাবার হাতে। এরপর ২০১৪ সালে উত্তরপ্রদেশের হয়ে লিস্ট-এ এবং টি-২০ ক্রিকেট ম্যাচে অভিষেক ঘটে তাঁর। এর দু‍‍`বছর পরে ফার্স্ট ক্লাস ক্রিকেটেও সুযোগ পান।

এখনও পর্যন্ত ৩০টি ফার্স্ট ক্লাস ক্রিকেট খেলে ৫ সেঞ্চুরি এবং ১৬ হাফ সেঞ্চুরি করে ২৩০৭ রান করেছেন রিঙ্কু সিং। ফার্স্ট ক্লাস ক্রিকেটে তাঁর গড় ৬৪.০৮ এবং সর্বশ্রেষ্ঠ স্কোর ১৬৩ নট আউট। এছাড়াও ১৪৪ টি লিস্ট-এ ম্যাচ খেলে ৫০.৫০ এর গড়ে ১৪০১৪ রান করেছেন এই তরুণ তারকা। লিস্ট এ ক্রিকেটে তাঁর একটি সেঞ্চুরি এবং ৫টি হাফ সেঞ্চুরিও রয়েছে। পাশাপাশি ৬২ টি-২০ ম্যাচে পাঁচটি হাফ সেঞ্চুরির সঙ্গে ১০১৬ রান করেছেন রিঙ্কু।

আইপিএলে প্রথম তিনি নজরে আসেন ২০১৭ সালে। সে বছর তাঁকে নিলামে কেনে কিংস ইলেভেন পাঞ্জাব। তবে মাত্র একটি ম্যাচই খেলার সুযোগ পেয়েছিলেন। কলকাতা নাইট রাইডার্সের সংসারে রিঙ্কু আসেন ২০১৮ সালে। এখনও পর্যন্ত খুব বেশি ম্যাচে সুযোগ না পেলেও যতবারই তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে নিজেকে প্রমাণ করে দেখিয়েছেন তিনি। তাঁর দুরন্ত ফিল্ডিং এবং ব্যাটিংয়ে বড় শট খেলার প্রতিভা আলাদা করে নজর কেড়েছে। বর্তমানে কেকেআর দলের অন্যতম গুরুত্বপূর্ণ এক সদস্য হয়ে উঠেছেন রিঙ্কু৷