শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ কি আদৌ হবে? বড় মন্তব্য কপিল দেবের

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ০২:২৫ পিএম | আপডেট: এপ্রিল ২০, ২০২২, ০৮:২৫ পিএম

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ কি আদৌ হবে? বড় মন্তব্য কপিল দেবের
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ কি আদৌ হবে? বড় মন্তব্য কপিল দেবের

ক্রিকেটের বাইশ গজে ভারত-পাকিস্তান ম্যাচের আকর্ষণ আকাশছোঁয়া! এই দু’দলের মহারণ দেখতে বরাবরই ক্রিকেটপ্রেমীদের উৎসাহ তুঙ্গে। কারণ, দু’দেশের মধ্যেকার পরিস্থিতি শান্তিপূর্ণ না থাকায়, ICC-র কোনও ইভেন্ট ছাড়া এখন আর দেখা যায় না ভারত-পাকিস্তানের হাড্ডাহাড্ডি ম্যাচ। ফলে যখনই মুখোমুখি হয় প্রতিবেশী দুই দেশ, দর্শকদের উত্তেজনার পারদ ক্রমশ চড়তেই থাকে। একইসঙ্গে বাড়তে থাকে চাহিদাও। দু-দেশেরই ক্রীড়াপ্রেমী সমর্থকরা চান আইসিসি ইভেন্টের বাইরেও সিরিজ খেলতে মাঠে নামুক দুই দল।

কিন্তু আদৌ কি হবে ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ? এই নিয়ে কী ভাবছেন ‍‍`৮৩-র বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব? তাঁর কাছে এই প্রশ্ন রাখা হলেই নিজের মতামত খোলসা করে দেন তিনি। সম্প্রতি এক দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে এই বিষয়ে বড় মন্তব্য করেন কিংবদন্তি।

ভারতের প্রাক্তন অধিনায়ক জানান, "দেখুন এই বিষয়ে আমার কী মন্তব্য তা গুরুত্বপূর্ণ নয়! দু‍‍`দেশের সরকার কী ভাবছে, সেটাই এখন গুরুত্বপূর্ণ। তারাই একমাত্র এই সিদ্ধান্ত নিতে পারে। খেলোয়াড়রা তো যে কোনও সময়ই মাঠে নামার জন্য প্রস্তুত থাকে৷ কিন্তু দেশের কী নীতি তা আগে দেখতে হবে। কিছু নীতি রয়েছে, তার ওপর পুরো বিষয়টা নির্ভরশীল। তাই এটা আমাদের সরকারের ওপরেই ছাড়তে হবে। আপনি একজন স্পোর্টসম্যান হন বা যে কেউই হন, সকলেরই সরকারি নীতির সমর্থন করা উচিৎ বলে আমার মনে হয়।"

প্রসঙ্গত, দ্বিপাক্ষিক সিরিজ না খেললেও বিগত ৯ বছরে একাধিকবার আইসিসি ইভেন্টে মুখোমুখি হয়েছে প্রতিবেশী দুই দেশ। সদ্য টি-২০ বিশ্বকাপেও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছিল ভারত। যদিও বাবর আজমের দলের কাছে হেরে যায় তৎকালীন বিরাট বাহিনী।

তবে এবার ফের একবার বিশ্বকাপের মঞ্চেই মুখোমুখি হতে চলেছে দুই হেভিওয়েট দল। আগামী ২৩ অক্টোবর, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টি-২০ বিশ্বকাপ ২০২২-এর (T20 World Cup 2022) উদ্বোধনী ম্যাচে ফের হাড্ডাহাড্ডি লড়াইয়ে নামবে ভারত ও পাকিস্তান। তবে এবার অধিনায়ক হিসেবে আর বিরাট কোহলি নয়, দেখা যাবে রোহিত শর্মাকে। তাই নয়া ক্যাপ্টেনের নেতৃত্বে টিম ইন্ডিয়া কেমন পারফরম্যান্স করে তা দেখতেই এখন মুখিয়ে ক্রিকেটপ্রেমীরা।