শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

১০০তম IPL ম্যাচে সেঞ্চুরি! শচীন, শেহওয়াগকে পিছনে ফেলে অনন্য রেকর্ড কেএল রাহুলের

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২২, ০৬:৫৮ পিএম | আপডেট: এপ্রিল ১৭, ২০২২, ১২:৫৮ এএম

১০০তম IPL ম্যাচে সেঞ্চুরি! শচীন, শেহওয়াগকে পিছনে ফেলে অনন্য রেকর্ড কেএল রাহুলের
১০০তম IPL ম্যাচে সেঞ্চুরি! শচীন, শেহওয়াগকে পিছনে ফেলে অনন্য রেকর্ড কেএল রাহুলের

শনিবার নিজের শততম আইপিএল ম্যাচ খেলতে নেমেছিলেন কেএল রাহুল। আর সেই ম্যাচই তিনি স্মরণীয় করে রাখলেন সেঞ্চুরি দিয়ে। নিজের ১০০তম আইপিএল ম্যাচে শতরান করে অনন্য এক নজির গড়লেন লখনউয়ের অধিনায়ক। আক্ষরিক অর্থেই যেন তাঁকে বলা যেতে পারে একশোয় একশো!

এদিন মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলতে নেমে আইপিএলের ইতিহাসে দুর্দান্ত সব রেকর্ড গড়ে ফেললেন রাহুল। বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে নিজের শততম আইপিএল ম্যাচে সেঞ্চুরি করলেন তিনি।  এই নজির আর কারও নেই। রাহুলের আগে মোট ৪৮ জন ক্রিকেটার নিজেদের শততম আইপিএল ম্যাচ খেলেছেন, কিন্তু কেউই সেঞ্চুরি করতে পারেননি। তাই লখনউয়ের অধিনায়কের কাছে নিজের ১০০তম আইপিএল ম্যাচ বেশ ‍‍`স্পেশ্যাল‍‍` হয়েই থাকল।

রেকর্ড যদিও এখানেই শেষ নয়৷ বিরাট কোহলির পর কেএল রাহুলই একমাত্র আইপিএল অধিনায়ক যিনি একাধিক শতরান করেছেন। অধিনায়ক থাকাকালীন কোহলি আইপিএলে মোট ৫টি সেঞ্চুরি করেন। আর অধিনায়ক হিসেবে রাহুলের সেঞ্চুরির সংখ্যা এখনও অবধি মোট ২ (সব মিলিয়ে আইপিএলে মোট সেঞ্চুরির সংখ্যা ৩)। একদিক থেকে দেখতে গেলে তিনি পিছনে ফেলে দিলেন শচীন তেন্ডুলকর, বীরেন্দ্র শেহওয়াগ, অ্যাডাম গিলক্রিস্টদের মতো কিংবদন্তিদেরও। অ্যাডাম গিলক্রিস্ট, সঞ্জু স্যামসন, শচীন তেন্ডুলকার এবং বীরেন্দ্র শেহওয়াগের আইপিএলে নেতৃত্ব দেওয়াকালীন একটি করে সেঞ্চুরি রয়েছে।

ব্র্যাবোর্ন স্টেডিয়ামে এদিন লখনউয়ের হয়ে ওপেন করতে নেমে মুম্বইয়ের বিরুদ্ধে ৬০ বলে ১০৩ রানের অধিনায়কোচিত ইনিংস খেলে অপরাজিত থাকেন কেএল রাহুল। ৫৬ বলে শতরানের গণ্ডি টপকে যান তিনি। মারেন ৯টি চার ও ৫টি ছক্কা। তাঁর এমন দুরন্ত ইনিংসের জেরেই মুম্বইয়ের বিরুদ্ধে মাত্র ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৯৯ রান তুলে ফেলে লখনউ।