শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মাঠের বাইরেও ‍‍`কিং‍‍` বিরাট, করেন রাজার মতোই আয়! জানেন ২০২২-এ কোহলির ইনকাম কত?

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩, ০৫:৪৯ পিএম | আপডেট: জানুয়ারি ৫, ২০২৩, ১১:৪৯ পিএম

মাঠের বাইরেও ‍‍`কিং‍‍` বিরাট, করেন রাজার মতোই আয়! জানেন ২০২২-এ কোহলির ইনকাম কত?
মাঠের বাইরেও ‍‍`কিং‍‍` বিরাট, করেন রাজার মতোই আয়! জানেন ২০২২-এ কোহলির ইনকাম কত?

বিশ্বজুড়ে বেশ জনপ্রিয় খেলা ক্রিকেট৷ আর আন্তর্জাতিক ক্রিকেটে টাকা-পয়সার কমতি নেই৷ ইদানীং আবার আইপিএল, বিগ ব্যাশের মতো টি-২০ লিগের দৌলতে কোটি কোটি টাকা পাচ্ছেন ক্রিকেটাররা। পাশাপাশি বিভিন্ন বিজ্ঞাপন ও ব্যান্ড প্রোমোশনের সঙ্গে যুক্ত থেকেও মোটা অঙ্কের রোজগার হয় ক্রিকেটারদের। তাই বিশ্ব জুড়ে ধনীতম ক্রিকেটারদের সংখ্যাও কম নয়!

তবে বিশ্বের ধনীতম ক্রিকেটারদের তালিকায় শুরুর দিকেই যার নাম প্রথমে উঠে আসবে তিনি হলেন বিরাট কোহলি। ব্যাট হাতে মাঠ জুড়ে তিনি যেমন রাজত্ব করে বেরান, তেমনই মাঠের বাইরে আয়ের দিক থেকেও তিনি ‍‍`কিং‍‍`! গত বছর তিনি যা রোজগার করেছেন তা বিশ্বের কোনও ক্রিকেটারই করতে পারেননি।

২০২২ আসলে দু-হাত ভরে দিয়েছে কোহলিকে। ব্যাট যেমন কেটেছে রানের খরা, তেমনই দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে হাঁকিয়েছেন দু-দুটি সেঞ্চুরিও। টি-২০ ক্রিকেটে প্রথম শতরানের পাশাপাশি ওয়ানডে-তেও এসেছে সেঞ্চুরি। পাশাপাশি খেলেছেন পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংসও। এমনকি দলের দশা বেহাল হলেও ২০২২ সালের এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রানও কোহলিরই।

তবে শুধু রানের দিক দিয়েই নয়, আয়ের দিক দিয়েও কোহলির কাছে ২০২২ সালটা রীতিমতো পয়া! গত এক বছরে তাঁর যা উপার্জন, আর কোনও ক্রিকেটারেরই নেই। ২০২২-এ ক্রিকেট, এনডোর্সমেন্ট সব মিলিয়ে মোট ২৫৬.৫২ কোটি টাকা উপার্জন করেছেন কোহলি। যা কি না রেকর্ড!

এমনকি ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার থেকেও তিন গুণ বেশি আয় করেছেন কোহলি। গত বছর ‍‍`হিটম্যান‍‍`-এর উপার্জন ছিল ৭৪.৪৭ কোটি টাকা। আসলে ‍‍`কিং কোহলি‍‍`র আয়ের সিংহভাগই আসে বিজ্ঞাপন এবং ব্র‍্যান্ড এনডোর্সমেন্ট থেকে। গোটা বিশ্বে বিরাটের জনপ্রিয়তা তো কম নয়! সেই জনপ্রিয়তার জেরেই একের পর এক নামী দামী বিজ্ঞাপন এবং ব্র‍্যান্ড এনডোর্সমেন্টের অফার আসে ভারতীয় তারকার কাছে। তা থেকেই কোটি কোটি টাকা উপার্জন তাঁর।