বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

নিজের নয়, আজীবন দলের কথাই ভেবেছেন! ধোনির প্রশংসায় পঞ্চমুখ বিশ্বকাপজয়ী কোচ

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ০৮:২৩ পিএম | আপডেট: এপ্রিল ১৯, ২০২২, ০২:২৩ এএম

নিজের নয়, আজীবন দলের কথাই ভেবেছেন! ধোনির প্রশংসায় পঞ্চমুখ বিশ্বকাপজয়ী কোচ
নিজের নয়, আজীবন দলের কথাই ভেবেছেন! ধোনির প্রশংসায় পঞ্চমুখ বিশ্বকাপজয়ী কোচ

অধিনায়ক থাকাকালীন ব্যাট হাতে জিতিয়েছেন বহু ম্যাচ। তাঁর অধিনায়কত্বে তিন-তিনটি আইসিসি ট্রফিও ঢুকেছে টিম ইন্ডিয়ার ভাঁড়ারে। তবে তিনি নাকি কখনই নিজের পারফরম্যান্সের উপর বিশেষ নজর দিতেন না৷ তাঁর সর্বদা চিন্তাভাবনা চলত দলের বাকিদের নিয়ে। বাকি ক্রিকেটাররা কেমন পারফরম্যান্স করছে, কীভাবে দলের জন্য নিজেদের সেরা দিচ্ছে সেটার দিকেই কড়া লক্ষ্য ছিল তাঁর৷


কথা হচ্ছে ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে। আর ধোনির সম্পর্কে এই প্রশংসাসূচক মন্তব্যগুলি যাঁর, তিনি আর কেউ নন, টিম ইন্ডিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা অধিনায়ক ধোনিকে নিয়ে উচ্ছ্বসিত দক্ষিণ আফ্রিকান এই প্রাক্তন ওপেনার। কোনও রকম রাখঢাক না করেই এবার ধোনির প্রশংসায় মুখ খুললেন তিনি৷

বর্তমানে, প্রথমবার আইপিএল খেলতে নামা গুজরাট টাইটান্স দলের মেন্টর হিসাবে নিযুক্ত গ্যারি কার্স্টেন। তবে ধোনিকে নিয়ে এক আলোচনায় টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ জানান, তাঁর চোখে ভারতের অন্যতম সেরা অধিনায়ক হলেন ধোনি-ই৷ কেন, সেই ব্যাখ্যাও দিয়েছেন তিনি। কার্স্টেনের কথায়, "১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের পরে ধোনি-ই একমাত্র ভারতীয় অধিনায়ক, যিনি শুধুমাত্র নিজের পারফরম্যান্স নয়, বরং দলের সকলের পারফরম্যান্স নিয়েই সমান চিন্তিত থাকতেন। একজন অধিনায়ক হিসাবে তাঁর মানসিকতা ছিল প্রথমেই দলের দিকে নজর দেওয়া। দল কীভাবে আরও উন্নতি করতে পারে, কীভাবে দেশকে ট্রফি এনে দেওয়া যায় তা দেখা।"

তিনি আরও বলেন, "ধোনি দলের সকলের ‘পালস’ বুঝে সকলের সঙ্গে মিলেমিশে থাকতে পারতেন। বিশেষ করে তরুণ খেলোয়াড়দের উৎসাহিত করার ব্যাপারে ধোনির জুড়ি মেলা ভার। জুনিয়র প্লেয়ারদের সঠিক ভাবে গাইড করা এবং দলে এমন একটা পরিবেশ তৈরি করা যেখানে সবাই খাপ খাইয়ে আরও ভাল পারফর্ম করতে পারেন, সেদিকে সব সময় সেদিকে নজর দিতেন ধোনি। একজন বিশ্বকাপজয়ী অধিনায়কের মধ্যে যা যা গুণ থাকা দরকার তার সবকটাই ওঁর মধ্যে ছিল। ওঁর মত সিনিয়র এবং অভিজ্ঞ অধিনায়ক ভারতীয় দলের সর্বকালের সেরা সম্পদ।”

কার্স্টেনের মতে, ধোনি এই গুণই ভারতে বিশ্বকাপ এনে দিতে সাহায্য করেছে। অধিনায়ক হিসেবে ধোনি যেভাবে দলকে নেতৃত্ব দিয়ে এসেছেন তা সত্যিই প্রশংসনীয়। বর্তমানে যদিও ভারতীয় দল থেকে অনেকটাই দূরে ধোনি। এমনকি ছেড়েছেন আইপিএলের অধিনায়কত্বও। বর্তমানে একজন উইকেটকিপার-ব্যাটার হিসেবে চেন্নাই দলের সদস্য তিনি। তবু দলের প্রয়োজনে পরামর্শ দিতে তাঁর জুড়ি মেলা ভার। খাতায় কলমে অধিনায়ক ছাড়লেও দলের প্রয়োজনে আজও সবসময় এগিয়ে আসতে দেখা যায় তাঁকে।