সোমবার, ২৭ মে, ২০২৪

টি-২০ ক্রিকেটে কি আর খেলবেন না রোহিত? সাংবাদিক বৈঠকে অকপট স্বীকারোক্তি ‍‍`হিটম্যান‍‍`-এর

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০২:৫৯ পিএম | আপডেট: জানুয়ারি ১০, ২০২৩, ০৯:০৭ পিএম

টি-২০ ক্রিকেটে কি আর খেলবেন না রোহিত? সাংবাদিক বৈঠকে অকপট স্বীকারোক্তি ‍‍`হিটম্যান‍‍`-এর
টি-২০ ক্রিকেটে কি আর খেলবেন না রোহিত? সাংবাদিক বৈঠকে অকপট স্বীকারোক্তি ‍‍`হিটম্যান‍‍`-এর

হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ জিতে নিয়েছে টিম ইন্ডিয়া। মঙ্গলবার অর্থাৎ আগামিকাল গুয়াহাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এই মুহূর্তে ভারতীয় দলের অন্দরমহলে কান পাতলে শোনা যাচ্ছে যে, আগামী দিনে হয়তো দেশের জার্সিতে আর টি-২০ ফরম্যাটে দেখা যাবে না বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো সিনিয়র ক্রিকেটারদের। রোহিতের বদলে নেতৃত্বের ব্যাটন উঠতে পারে হার্দিকের হাতেই।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শুরুর আগে বারসাপারা স্টেডিয়ামে সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন ভারতের নিয়মিত অধিনায়ক রোহিত। বাংলাদেশে খেলতে গিয়ে আঙুলে গুরুতর চোট পেয়ে মুম্বই ফিরে এসেছিলেন রোহিত। এরপর শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ তিনি খেলেননি। ফের একবার দলের দায়িত্বে রোহিত। তাঁকে ঘিরে একাধিক প্রশ্ন। অধিনায়কত্ব থেকে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাট ছাড়ার ধোঁয়াশা। এদিন গুয়াহাটিতে সাংবাদিকদের সামনে অকপট স্বীকারোক্তি ‍‍`হিটম্যান‍‍`-এর।  

রোহিতের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল তিনি দায়িত্ব ছাড়লে কে হবেন ক্যাপ্টেন? এর সঙ্গেই জানতে চাওয়া হয়েছিল তিনি কি টি-২০ ফর্ম্যাট ছাড়ছেন। যার উত্তরে রোহিত বলেন, "এখনই এই নিয়ে কথা বলা মুশকিল। সবার ফোকাস ওয়ানডে বিশ্বকাপে। এছাড়াও সামনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ রয়েছে। অপেক্ষা করুন। দেখতে পাবেন। আমাদের ছ‍‍`টি টি-২০ ম্যাচ রয়েছে। যার মধ্যে তিনটি হয়ে গিয়েছে। আমরা বিষয়টা বুঝে নেব। আইপিএল পর্যন্ত ছেলেদের দেখভাল করতে হবে। আইপিএলের পর দেখা যাবে কী হয়। তবে আমি টি-২০ ফরম্যাট ছাড়ার কথা ভাবিনি। এটা নিশ্চিত ভাবে বলতে পারি।"

ভারতের অধিনায়ক আরও  বলেছেন, “একের পর এক ম্যাচ খেলা কোনও ক্রিকেটারের পক্ষেই সম্ভব নয়। সব ধরনের ক্রিকেট যারা খেলে, তাদের বিশ্রাম দেওয়া খুবই দরকার। আমিও সেই তালিকায় পড়ি। এর পরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ রয়েছে। আইপিএলের পরে কী হবে সেটা দেখতে চাই। এখনই টি-২০ ফর্ম্যাট ছাড়ার ভাবনাচিন্তা করছি না।”

রোহিত, বিরাট কোহলি এবং কেএল রাহুলকে সাম্প্রতিক টি-২০ সিরিজগুলিতে নেয়নি বোর্ড। অভিজ্ঞ ক্রিকেটারদের বদলে তরুণদের দিয়ে দল সাজানোর দিকেই মন দিয়েছে তারা। লক্ষ্য ২০২৪ বিশ্বকাপের জন্য তরুণ দল তৈরি করা, যার নেতৃত্ব দেবেন হার্দিক। রোহিতের কথায় স্পষ্ট, নিউজিল্যান্ডের বিরুদ্ধেও টি-২০ সিরিজে হয়তো তাঁকে দেখা যাবে না। আইপিএল পর্যন্ত টি-২০ ক্রিকেট থেকে দূরেই থাকতে চান ভারতের অধিনায়ক।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ খেলে গুয়াহাটি থেকে রোহিতরা আসবেন কলকাতায়।  আগামী বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় ম্যাচ। সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ রবিবার তিরুবনন্তপুরমে। 

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের ওয়ানডে দল:

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটকিপার), ঈশান কিশান (উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, মহম্মদ শামি,মহম্মদ সিরাজ, উমরান মালিক ও অর্শদীপ সিং।