বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

এশিয়া কাপে শামি নেই কেন? নাম না করেই দ্রাবিড়-রোহিতকে কড়া তোপ প্রাক্তন কোচের

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ১১:৫০ এএম | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৫:৫০ পিএম

এশিয়া কাপে শামি নেই কেন? নাম না করেই দ্রাবিড়-রোহিতকে কড়া তোপ প্রাক্তন কোচের
এশিয়া কাপে শামি নেই কেন? নাম না করেই দ্রাবিড়-রোহিতকে কড়া তোপ প্রাক্তন কোচের

এশিয়া কাপের (Asia Cup 2022) সুপার ফোর রাউন্ডে পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কার কাছেও হেরে বসল ভারত। আর তার ফলে চলতি টুর্নামেন্ট থেকে কার্যত বিদায়ের পর টিম ইন্ডিয়া (Team India)। মঙ্গলবার রোহিত শর্মার দলকে ৬ উইকেটে হারিয়ে দেয় দাসুন শানাকার শ্রীলঙ্কা। আর এই হারে এবারের এশিয়া কাপ থেকে প্রায় ‍‍`ছুটি‍‍` হয়ে গেল ভারতের।

ভারতের মতো দলের এভাবে আত্মসমর্পণ মেনে নিতে পারছেন না ক্রিকেটপ্রেমীরা। তেমনই হারের পর টিম ম্যানেজমেন্টকে নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন একাধিক প্রাক্তন ক্রিকেটার। তার মধ্যে অন্যতম ভারতের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। এশিয়া কাপের সুপার ফোরের পরপর দুই ম্যাচে হারের পরেই কার্যত রাগে ফেটে পড়েছেন শাস্ত্রী। আর সেই কারণে নাম উল্লেখ না করেই রোহিত শর্মা, রাহুল দ্রাবিড় সহ ভারতীয় টিম ম্যানেজমেন্টকে কড়া কথা শোনালেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ।

কেন টিম ইন্ডিয়ার টি-২০ দলে ব্রাত্য মহম্মদ শামি (Mohammad Shami)! এমনই প্রশ্ন তুলেছেন রবি শাস্ত্রী। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে উপেক্ষিত করে রাখার জন্য, রোহিত শর্মা (Rohit Sharma) ও রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) নেতৃত্বাধীন ভারতীয় টিম ম্যানেজমেন্টকে এ হাত নিলেন তিনি। মঙ্গলবার ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচের দ্বিতীয় ইনিংসে রবি শাস্ত্রী যখন কমেন্ট্রি করছিলেন, তখনই মহম্মদ সামি ভারতীয় স্কোয়াডে না থাকার কারণে যথেষ্ট অসন্তোষ প্রকাশ করেন তিনি। চলতি বছর IPL টুর্নামেন্টের পর ভারতীয় টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচকেরা শামির কথা অবশ্যই ভাবতে পারত বলে স্পষ্ট জানিয়ে দেন তিনি।

শাস্ত্রীর কথায়, "শামিকে ভারতীয় টিম ম্যানেজমেন্ট এবং নির্বাচকেরা কেন সাইডলাইনে রেখেছে, সেটা ভেবেই আমি অবাক। চলতি বছর এশিয়া কাপে ভারতীয় বোলিং লাইন-আপকে কার্যকরী দেখায়নি। ভারতের বোলিং লাইন আপ একেবারেই ভালো পারফরম্যান্স করতে পারেনি। এই দলে শামির মতো একজন অভিজ্ঞ বোলার থাকার অবশ্যই দরকার ছিল। গতবার টি-২০ বিশ্বকাপে ডিউ ফ্যাক্টর কতটা কাজ করেছে আমরা দেখেছি। স্পিনাররা একেবারেই নিস্ক্রিয় ছিলেন। সেখানে শামি এশিয়া কাপের জন্য দারুণ হতে পারত। ভারতের কাছে একটা ভালো বিকল্প হয়ে থাকত। ও কিন্তু আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে ভাল করেছে। ওর অবশ্যই দলে থাকা উচিত ছিল।"

উল্লেখ্য, গতবছর সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত টি-২০ বিশ্বকাপে শেষবার দেশের জার্সিতে কুড়ি ওভারের ক্রিকেট খেলেছেন শামি। এরপর থেকে তাঁকে আর দেশের জার্সিতে টি-২০-তে দেখা যায়নি। ভারতীয় টিম ম্যানেজমেন্টের অন্দরমহলের খবর, টেস্ট ও ওয়ানডে-তে শামিকে ভাবা হলেও, টি-২০ ক্রিকেটের জন্য তাঁর ফেরার দরজা সম্ভবত বন্ধ হয়ে গিয়েছে! কারণ অনেকের মতে তিনি এই ফর্ম্যাটের জন্য ফিট নন।

তবে গত আইপিএলে কিন্তু দুর্দান্ত ফর্মে ছিলেন শামি। গুজরাতের হয়ে ১৬ ম্যাচে নিয়েছিলেন ২০ উইকেট। তাঁর গড় ছিল ২৪.৪০। ইকনমি রেট ছিল ৮.০০। দলের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারিও ছিলেন তিনি। তা সত্ত্বেও তিনি কেন জাতীয় টি-২০ দলে ব্রাত্য, সেই প্রশ্নই তুলে দিলেন শাস্ত্রী।