শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সঙ্গী অফফর্ম, ঘনঘন বিশ্রামেও যাচ্ছেন! সৌরভের বিদায়ে কি এবার নেতৃত্ব হারানোর পথে রোহিত শর্মা?

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ১১:৫০ এএম | আপডেট: অক্টোবর ১৩, ২০২২, ০৬:০৩ পিএম

সঙ্গী অফফর্ম, ঘনঘন বিশ্রামেও যাচ্ছেন! সৌরভের বিদায়ে কি এবার নেতৃত্ব হারানোর পথে রোহিত শর্মা?
সঙ্গী অফফর্ম, ঘনঘন বিশ্রামেও যাচ্ছেন! সৌরভের বিদায়ে কি এবার নেতৃত্ব হারানোর পথে রোহিত শর্মা?

BCCI থেকে কার্যত বিদায়ের পথে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ভারতীয় ক্রিকেটে প্রশাসক হিসাবে খুব শীঘ্রই শেষ হতে চলেছে মহারাজের ইনিংস।  বর্তমান কর্মসমিতির মেয়াদ শেষে নতুন কর্মসমিতিতে আর দেখা যাবে না তাঁকে। সব ঠিক থাকলে সৌরভের জায়গায় ভারতীয় ক্রিকেটের মসনদে এবার বসতে চলেছেন রজার বিনি (Roger Binny)। ১৮ অক্টোবর বিসিসিআই-এর ৯১-তম বার্ষিক সাধারণ সভা। সেদিনই হবে বোর্ড নির্বাচন। তবে এর জন্য সৌরভ মনোনয়ন জমা দেননি বলেই শোনা যাচ্ছে।

অন্যদিকে, BCCI থেকে সৌরভের বিদায়ে এবার প্রশ্নের মুখে রোহিত শর্মার (Rohit Sharma) ভবিষ্যৎ। মনে করা হচ্ছে, বোর্ড প্রেসিডেন্ট হিসেবে মহারাজ দায়িত্ব ছাড়লে কোপ পড়তে পারে ভারতীয় দলের বর্তমান অধিনায়কের উপর। সৌরভের আমলেই ভারতের অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকে সরিয়ে তাঁর জায়গায় আসেন রোহিত। আর রোহিতের নেতৃত্বে দল দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও এখনও বড় টুর্নামেন্ট উতরাতে পারেনি। ফলে আতসকাঁচের নজরে ‍‍`হিটম্যান‍‍`।

শুধু তাই নয়! এর সঙ্গে যোগ হয়েছে রোহিতের অফফর্ম এবং ঘনঘন বিশ্রাম। ২০২১ সালের বিশ্বকাপের পর থেকে ভারতীয় দলের অধিনায়কত্বে বহু রদবদল ঘটেছে। ঘনঘন সিরিজ আয়োজিত হলেও বেশিরভাগ সিরিজেই বেশিরভাগ সিরিজেই বিশ্রামে ছিলেন রোহিত৷ ফলে দলকে নেতৃত্ব দিয়েছেন একাধিক প্লেয়ার। যা নিয়ে বেশ চর্চাও শুরু হয়৷ একইসঙ্গে দোসর হয়েছে হিটম্যানের অফফর্ম। বেশিরভাগ ম্যাচেই চালিয়ে খেলতে গিয়ে উইকেট দিয়ে এসেছেন তিনি। সব মিলিয়ে তাঁকে নিয়ে এবার প্রশ্ন উঠছে।

অন্যদিকে এই তালিকায় রয়েছেন ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড়ও। শোনা যাচ্ছে তাঁর উপরও বড়সড় কোপ পড়তে পারে। বিরাট-শাস্ত্রী জুটি সরিয়ে রোহিত-রাহুল জুটি ভারতীয় বোর্ডের মাথায় এলেও সেভাবে লাভ হয়নি। দল দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও বড় টুর্নামেন্টে সাফল্য আসেনি। তাই আসন্ন টি-২০ বিশ্বকাপই দ্রাবিড়ের জন্য ‍‍`অ্যাসিড টেস্ট‍‍` বলে মনে করা হচ্ছে।

আসলে সৌরভের বিদায়ে ভারতীয় ক্রিকেটে একাধিক পরিবর্তন হতে পারে। মনে করা হচ্ছে, সৌরভের ঘনিষ্ট বলে পরিচিতদের এবার সরাতে পারে বোর্ড। কারণ সৌরভের কাজ বা পদক্ষেপ নিয়ে মোটেও খুশি ছিলেন না বোর্ড কর্তারা। তাই রোহিত-দ্রাবিড়ের উপর কোপ পড়াও অস্বাভাবিক নয়।