শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

কোহলির সময়েও এমনটা কখনও ঘটেনি! লর্ডসে সেই লজ্জার নজির গড়লেন ক্যাপ্টেন রোহিত

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ০২:১৯ পিএম | আপডেট: জুলাই ১৫, ২০২২, ০৮:৩৮ পিএম

কোহলির সময়েও এমনটা কখনও ঘটেনি! লর্ডসে সেই লজ্জার নজির গড়লেন ক্যাপ্টেন রোহিত
কোহলির সময়েও এমনটা কখনও ঘটেনি! লর্ডসে সেই লজ্জার নজির গড়লেন ক্যাপ্টেন রোহিত

ভারতের হয়ে পূর্ণ অধিনায়কত্ব পাওয়ার খুব বেশিদিন হয়নি। তবে এর মধ্যেই দলকে একটানা ম্যাচ জিতিয়ে সকলের নজর কেড়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। সর্বত্র শুরু হয়ে যায় তাঁর প্রশংসা। এমনকি তাঁকে এই সময়ের অন্যতম সফল অধিনায়কের তকমাও দেওয়া হয়। তবে কয়েক মাস ঘুরতে না ঘুরতেই অধিনায়ক হিসেবে এক লজ্জার নজির গড়ে ফেললেন ‍‍`হিটম্যান‍‍`। যা কখনও বিরাট-জমানাতেও ঘটেনি।

এর আগে ক্রিকেটের সব ধরনের ফর্ম্যাটের অধিনায়ক হিসেবে একটানা ১৯টি ম্যাচ জয়ের নজির গড়েছিলেন রোহিত। সামনে শুধু বিশ্বকাপজয়ী অজি অধিনায়ক রিকি পন্টিং (Rickey Ponting)। তিনি টানা ২০টি ম্যাচে জয় লাভ করেছিলেন। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজের শেষ ম্যাচ হেরে পন্টিংয়ের রেকর্ড ছোঁয়া আর হয়নি হিটম্যানের৷ এবার একদিনের সিরিজে প্রথম ম্যাচ জিতলেও দ্বিতীয় ম্যাচে ফের হারের মুখে পড়তে হল ভারতকে। একইসঙ্গে এই ম্যাচে এক লজ্জার রেকর্ড গড়লেন অধিনায়ক রোহিত। যা বিরাট কোহলির (Virat Kohli) সময়েও কখনও হয়নি।

বৃহস্পতিবার লর্ডসে একদিনের সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-ইংল্যান্ড। অধিনায়ক হিসেবে এটি ছিল রোহিত শর্মার ১৫তম একদিনের ম্যাচ। আর এই ম্যাচেই বড় ব্যবধানে পরাজয়ের মুখ দেখল টিম ইন্ডিয়া। ভারতকে ১০০ রানের বিশাল ব্যবধানে হারাল ব্রিটিশরা। এদিন ইংল্যান্ডের দেওয়া ২৪৬ রানে লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৪৬ রানেই গুঁটিয়ে যায় রোহিত ব্রিগেড৷

রোহিতের অধিনায়কত্বে এই নিয়ে তৃতীয়বার একদিনের ক্রিকেটে ১৫০-র কমে শেষ হল টিম ইন্ডিয়ার ইনিংস। যা বিরাট কোহলির অধিনায়কত্বে কখনই ঘটেনি। কোহলি মোট ৯৫টি একদিনের ম্যাচে ভারতের হয়ে অধিনায়কত্ব করেছেন আর তাঁর নেতৃত্বে একবারও ১৫০-এর কমে অলআউট হয়নি দল।

কিন্তু রোহিতের নেতৃত্বে এই নিয়ে তৃতীয়বার এই লজ্জার বিষয়টি ঘটল। এর আগে ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১৩ রানে অলআউট হয় ভারত, এরপর ২০১৯ সালেও নিউজিল্যান্ডের বিরুদ্ধ ৯২ রানে গুঁটিয়ে যায় টিম ইন্ডিয়া। দু‍‍`বারই অধিনায়কের দায়িত্বে ছিলেন ‍‍`হিটম্যান‍‍`। এবার লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধেও সেই একই ঘটনার পুনরাবৃত্তি হল। তৃতীয়বারের জন্য ১৫০-র কম রান করল রোহিত ব্রিগেড। অধিনায়ক হিসেবে রোহিতের জন্য যা বেশ লজ্জার স্মৃতি হয়েই থেকে গেল।