শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ইংল্যান্ড জয় করেই রেকর্ডের পর রেকর্ড! ইতিহাসে নাম লেখালেন ক্যাপ্টেন রোহিত শর্মা

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ০৬:২৮ পিএম | আপডেট: জুলাই ১৯, ২০২২, ০৪:৩৫ এএম

ইংল্যান্ড জয় করেই রেকর্ডের পর রেকর্ড! ইতিহাসে নাম লেখালেন ক্যাপ্টেন রোহিত শর্মা
ইংল্যান্ড জয় করেই রেকর্ডের পর রেকর্ড! ইতিহাসে নাম লেখালেন ক্যাপ্টেন রোহিত শর্মা

সদ্য সমাপ্ত ইংল্যান্ড সফরে দুর্দান্ত সাফল্য পেয়েছে টিম ইন্ডিয়া। প্রথমে টেস্ট সিরিজ ড্র, এরপর টি-২০ এবং তারপর ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়! ইংল্যান্ডের মাটিতেই ব্রিটিশদের হাত থেকে সিরিজ ছিনিয়ে নিয়ে নতুন কৃতিত্বে নাম লিখিয়েছে ভারত। একই সঙ্গে রেকর্ডের পর রেকর্ড গড়েছেন ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মাও (Rohit Sharma)। অধিনায়ক হিসাবে একাধিক কৃতিত্ব গড়ে ইতিহাসে নাম লেখালেন `হিটম্যান`।

ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ড্রয়ের পর ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জেতা হয়ে গিয়েছিল আগেই। এরপর গতকাল ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ওয়ানডে সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে একদিনের সিরিজও ২-১ জিতে নিল রোহিত ব্রিগেড। আর এই জয়ের ফলেই প্রথম ভারতীয় অধিনায়ক হিসাবে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে ও টি-২০ সিরিজ জেতার নজির গড়লেন রোহিত শর্মা। উল্লেখ্য,  ইংল্যান্ডের মাটিতে দ্বিতীয় টি-২০ জয়ের পরই দেশের হয়ে টানা ১৪টি টি-২০ ম্যাচ জয়ের রেকর্ড করেছেন `হিটম্যান`। বিশ্বের আর কোনও অধিনায়কের এই কৃতিত্ব নেই।

এই নিয়ে তৃতীয়বার ইংল্যান্ডের মাটিতে গিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতল টিম ইন্ডিয়া। ১৯৯৯ সালে মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে প্রথমবার ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জেতে ভারত। এরপর ২০১৫ সালে এই নজির গড়ে এমএস ধোনির নেতৃত্বাধীন দল৷ আজহার-ধোনির পর তৃতীয় ভারত অধিনায়ক হিসাবে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জয় রোহিতের।

রোহিত শর্মা সম্পূর্ণভাবে টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব পাওয়ার পর টানা ৭টি সিরিজ জিতিয়েছেন দলকে। সেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ দিয়ে এর সূচনা। এরপর ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কার পর ইংল্যান্ড সিরিজ। টেস্ট, ওয়ানডে বা টি-২০, ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়েই টানা ৭ সিরিজ জিতল রোহিত ব্রিগেড। যা নিঃসন্দেহে এক অসামান্য কৃতিত্ব।

রোহিতের অধিনায়কত্বের পরিসংখ্যানও নজরকাড়া। আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে রোহিতের ‍‍`সাকসেস রেট‍‍` বা জয়ের হার ৮১.২৫ শতাংশ। টি-২০-তে ৮৩.৮৭ শতাংশ। অন্যদিকে, টেস্টে মাত্র দু’টি ম্যাচেই অধিনায়কত্ব করেছেন তিনি। আর সেই দু’টি ম্যাচই জিতেছে ভারত। ফলে লাল বলের ক্রিকেটে এখনও রোহিতের জয়ের হার ১০০ শতাংশ। আর তিন ফর্ম্যাটের ক্যাপ্টেন হিসাবে রোহিতের সাফল্যের হার এখন ৮০ শতাংশ। এমন রেকর্ড আর কারও নেই।